সর্বশেষ :

ত্বকের জেদি দাগ দূর করতে তেল


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : মার্চ ২৭, ২০২৪ । ১:১০ অপরাহ্ণ
ত্বকের জেদি দাগ দূর করতে তেল

প্রতিদিনের কাজে একটু অসাবধান হলেই দুর্ঘটনা ঘটে। কিছু ক্ষতের দাগ সহজে সেরে যায় আবার কিছু দাগ যেন খুঁটি গেড়ে বসে মুখ, হাত কিংবা পায়ের ত্বকে। এসব ক্ষতের কারণে দেখতে যেমন কদাকার লাগে তেমনি অস্বস্তিতেও ভুগতে হয়।

ফার্মেসিতে বিভিন্ন ওষুধ পাওয়া যায় এমন দাগ সেরে তোলার জন্য কিন্তু আপনি যদি ঘরোয়া উপায় অবলম্বন করতে চান তবে কয়েকটি তেল ব্যবহার করেই ভালো ফল পেতে পারেন।

ল্যাভেন্ডার তেল
ল্যাভেন্ডার শুধু আরামদায়ক নয়, ত্বকের যেকোনো দাগ সারাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
পানিতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। এটি ধীরে ধীরে যেকোনো ক্ষত সারিয়ে তুলবে। সম্পূর্ণ সারিয়ে তোলার জন্য পর পর কয়েকদিন ব্যবহার করুন।

নারিকেল তেল
নারিকেল তেল অন্ত্র পরিষ্কার রাখা থেকে শুরু করে চুল ও ত্বকের দারুণ উপকারে আসে। পোড়া দাগ সারাতে লেবুর রসের সঙ্গে নারিকেল তেল মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। ধীরে ধীরে হালকা হবে ক্ষত। নারিকেল তেলে অন্তর্গত ভিটামিন ‘ই’ ক্ষত দ্রুত সারাতে সাহায্য করে। এছাড়া প্রতিদিন নিয়ম করে নারিকেল তেল মালিশ করতে পারেন ত্বকে।

জলপাই তেল
আমরা সবাই জানি যে, জলপাই তেল বেশ দারুণ একটি ময়েশ্চারাইজার। ত্বকের মৃত কোষ দূর করে নরম ও মোলায়েম করে তুলতে এর জুড়ি নেই।

সরিষার তেল
এটির গন্ধ অনেকের কাছেই অসহনীয় মনে হতে পারে কিন্তু যেকোনো দাগ দূর করতে এর ভূমিকা অপরিসীম। কোনো অয়েন্টমেন্টে যদি শতকরা দশ ভাগ সরিষার তেল থাকে তাহলে তা জেদি যেকোনো দাগ দূর করতে শতভাগ কার্যকরী।

 

সুত্রঃ বাংলানিউজ২৪

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১