সর্বশেষ :

ফলি মাছ যে কারণে খাবেন


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : এপ্রিল ২৩, ২০২৪ । ১২:২৮ অপরাহ্ণ
ফলি মাছ যে কারণে খাবেন

প্রবাদ আছে মাছে-ভাতে বাঙালি। তার মানে মাছ ছাড়া বাঙালির চলেই না; কিন্তু গরমে কোন মাছ আপনি খাবেন, তা ভালো করে জেনে রাখা উচিত।

বিশেষ করে কিছু কিছু মাছ এ সময়ে খাওয়া উচিত নয়। এছাড়া রান্নার বিষয়টিও এ সময়ে মাথায় রাখা উচিত। গরমে যতটা সম্ভব হালকা মাছ খাওয়া উচিত। বিশেষ করে সামুদ্রিক মাছ এ সময়ে না খাওয়াই ভালো। কারণ সামুদ্রিক মাছ খেলে পেটে সমস্যা হতে পারে।

ফলি খুবই ভালো মাছ। এই মাছে অনেক পুষ্টিগুণ রয়েছে। প্রচুর কাটা থাকার কারণে অনেকেই এই মাছ খেতে চান না। কারণ এই মাছে প্রচুর পরিমাণে কাঁটা থাকে। তাই এড়িয়ে চলেন।

এবার জেনে নিন কেন ফলি মাছ খাবেন- ফলি ১০০ গ্রাম মাছে ২০.৩ গ্রাম প্রোটিন থাকে। ১০৩ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১.৭ মিলিগ্রাম আয়রন, ৪৫০ মিলিগ্রাম ফসফরাস থাকে। এগুলো শরীরের নানা কাজে লাগে।

উপকারিতা জেনে নিন-
এ মাছের প্রোটিন পেশির গঠন মজবুত করতে দারুণ কাজে লাগে। ফলে যারা ওজন বাড়াতে চান তাদের জন্য এই মাছ খুবই ভালো। যারা অপুষ্টিজনিত সমস্যা এড়াতে চান তাদের কাজে লাগতে পারে। এছাড়া শিশুদের জন্য এই মাছ খুব ভালো।

ক্যালসিয়াম হাড় মজবুত করতে খুব কাজে লাগে। ফলে ছোট শিশুদের এই মাছ খাওয়াতে পারেন। তাতে হাড় মজবুজ হবে। বয়স্ক মহিলারা এটি খেতে পারেন। তাদেরও হাড় মজবুত রাখবে।

এই মাছে প্রচুর পরিমাণে ফসফরাস আছে। এটি চোখের জন্য ভালো। তাই বয়স্ক মানুষ এবং শিশুদের এটি কাজে লাগতে পারে। তারা নিয়মিত এটি খেতে পারেন।

গরমে এই মাছ খাবেন কিনা মনে রাখতে হবে মাছ যেমনই হোক না কেন, সেটি শরীরে কেমন প্রভাব ফেলবে, তা নির্ভর করে রান্নার পদ্ধতির ওপর।

ফলি মাছ অনেকে ভুনা করে খেতে পছন্দ করেন। এই গরমে ভুনা করে রান্না করে খেলে সমস্যা হতে পারে; কিন্তু পাতলা ঝোল করে রান্না করলে এই মাছ খেতে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়।

 

সুত্রঃ দৈ/যু

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০