সর্বশেষ :

মৌলভীবাজারে মঙ্গল শোভাযাত্রার মধ্যে দিয়ে বর্ষবরণ উদযাপন


কপিল দেব, মৌলভীবাজার বিশেষ প্রতিনিধি
প্রকাশের সময় : এপ্রিল ১৫, ২০২৪ । ১২:৪৮ পূর্বাহ্ণ
মৌলভীবাজারে মঙ্গল শোভাযাত্রার মধ্যে দিয়ে বর্ষবরণ উদযাপন
{"remix_data":[],"remix_entry_point":"challenges","source_tags":["local"],"origin":"unknown","total_draw_time":0,"total_draw_actions":0,"layers_used":0,"brushes_used":0,"photos_added":0,"total_editor_actions":{},"tools_used":{"transform":1,"square_fit":1},"is_sticker":false,"edited_since_last_sticker_save":true,"containsFTESticker":false}

পয়লা বৈশাখ উপলক্ষ্যে মৌলভীবাজার জেলা প্রশাসন এর আয়োজনে মঙ্গল শোভাযাত্রা ও বর্ষবরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রবিবার ১৪ এপ্রিল সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য মঙ্গল শুভাযাত্রার সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গন থেকে আবাহণ সঙ্গীতের মধ্য দিয়ে দিনটির শুভ সূচনা হয়।

মঙ্গল শুভাযাত্রার র‌্যালীতে উপস্থিত ছিলেন মৌলভীবাজার রাজনগর -৩ আসনের সংসদ সদস্য মোঃ জিল্লুর রহমান এমপি, মৌলভীবাজারের জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম, পুলিশ সুপার মনজুর রহমান বিপিএম পিপিএম বার,শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এমদাদুল হক মিন্ঠু,মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ জামাল উদ্দিন প্রমুখ।

শোভাযাত্রা শেষে শিল্পকলা হলরুমে বর্ষবরণ মঞ্চে ১৪৩১ বাংলা পহেলা বৈশাখের শুভেচ্ছা জানান মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য মোঃ জিল্লুর রহমান,পুলিশ সুপার মনজুর রহমান বিপিএম পিপিএম বার,শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এমদাদুল হক মিন্ঠু,মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ জামাল উদ্দিন প্রমুখ।

রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন সামাজিক সংগঠন ,বিভিন্ন পেশার লোকজন সাংবাদিগনসহ সংশ্লিষ্ট সকলে উপস্থিত ছিলেন।

এ ছাড়াও বাংলা নববর্ষ উৎসব উপলক্ষে শুভাযাত্রা বের করে সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন রাজনৈতিক ও অরাজনৈতিক সংগঠন।

এদিকে বাংলা নববর্ষ উৎসব উপলক্ষে শুভাযাত্রা বের করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। মঙ্গল শুভাযাত্রার র‌্যালীতে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য নেছার আহমেদ, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর মেয়র আলহাজ্ব ফজলুর রহমান প্রমুখ।

পরে সম্মিলিত সাংস্কৃতিক জোট পৃথক ভাবে মেয়র চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

এছাড়াও মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে বর্ষবরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উল্লেখ” পয়লা বৈশাখের বর্ষবরণ বাঙালির সর্বজনীন উৎসব আবহমানকাল ধরে বাংলার গ্রাম-গঞ্জে, আনাচে-কানাচে এই উৎসব পালিত হয়ে আসছে। গ্রামীণ মেলা, হালখাতা, বিভিন্ন ধরনের খেলাধুলার আয়োজন ছিল বর্ষবরণের মূল অনুসঙ্গ।সকল সঙ্কীর্ণতা, কুপম-ুকতা পরিহার করে উদারনৈতিক জীবন-ব্যবস্থা গড়ে তুলতে পয়লা বৈশাখ আমাদের অনুপ্রাণিত করে। মনের ভিতরের সকল ক্লেদ, জীর্ণতা দূর করে আমাদের নতুন উদ্যোমে বাঁচার শক্তি যোগায়, স্বপ্ন দেখায়। আমরা যে বাঙালি, বিশ্বের বুকে এক গর্বিত জাতি, পয়লা বৈশাখের বর্ষবরণের মাধ্যমে আমাদের মধ্যে এই স্বাজাত্যবোধ এবং বাঙালিয়ানা নতুন করে প্রাণ পায়, উজ্জীবিত হয়।

আজ শুধু দেশে নয়, বিশ্বের যে প্রান্তেই বাঙালি তাঁর বসবাস গড়ে তুলেছেন, সেখানেই বাঙালি’র হাজার বছরের লোক-সংস্কৃতিকে বয়ে নিয়ে গেছেন এবং যাচ্ছেন। বর্ষবরণসহ নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে তাঁরা জানান দেন তাঁরা বাঙালি। আর এর মাধ্যমেই পৃথিবী জুড়ে তৈরি হচ্ছে বাঙালি সংস্কৃতির সঙ্গে অন্য সংস্কৃতির সেতুবন্ধ।

পয়লা বৈশাখের বর্ষবরণ বাঙালির সর্বজনীন উৎসব পালন করা হয়েছে । এই উৎসব হাজার বছরের ঐতিহ্য, সংস্কৃতি এবং কৃষ্টির বাহক এদেশের বাঙালি জনগোষ্ঠি। বিভিন্ন ধর্মে-বর্ণে বিভক্ত হলেও ঐতিহ্য ও কৃষ্টির জায়গায় সব বাঙালি এক এবং অভিন্ন। নানা ঘাত-প্রতিঘাতে অনেক ঐতিহ্য হারিয়ে গেলেও পয়লা বৈশাখে নববর্ষ উদযাপন এখনও স্ব-মহিমায় টিকে আছে। সারা বছরের ক্লেদ-গ্লানি, হতাশা ভুলে এদিন সব বাঙালি নতুন আনন্দ-উদ্দীপনায় মেতে উঠেন।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০