সর্বশেষ :

ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার বিষয়টি পর্যালোচনা করছে নিরাপত্তা পরিষদ


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : এপ্রিল ৯, ২০২৪ । ৬:০৫ অপরাহ্ণ
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার বিষয়টি পর্যালোচনা করছে নিরাপত্তা পরিষদ

নিরাপত্তা পরিষদ সোমবার বলেছে, জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্য হওয়ার বিষয়ে সংস্থা এই মাসে সিদ্ধান্ত নেবে। র্দীঘ সময় ধরে মার্কিন যুক্তরাষ্ট্র এই উদ্যোগের বিরোধিতা করে আসছে।

গাজা যুদ্ধ এখন সপ্তম মাসে চলছে। যুদ্ধবন্ধে কাউন্সিলের পদক্ষেপকে ফিলিস্তিন ‘ঐতিহাসিক’ হিসেবে বর্ণনা করেছে। তবে ইসরায়েল তীব্র নিন্দা জানিয়ে আসছে।

নিরাপত্তা পরিষদের ঘূর্ণায়মান সভাপতির বর্তমান দায়িত্বে থাকা মাল্টার রাষ্ট্রদূত ভেনেসা ফ্রেজিয়ার বলেছেন,‘পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে এপ্রিল মাসে এই বিষয়ে আলোচনা হতে হবে।’

জাতিসংঘের সদস্য রাষ্ট্র হওয়ার যে কোনো অনুরোধ প্রথমে নিরাপত্তা পরিষদের মধ্য দিয়ে যেতে হবে। ইসরায়েলের মিত্র যুক্তরাষ্ট্র এখানে ভেটো প্রদান করে আসছে এবং নিরাপত্তা পরিষদের অনুমোদনের পর সাধারণ পরিষদে সেটি অনুমোদন করা হবে।

ফিলিস্তিন ২০১২ সাল থেকে বিশ্ব সংস্থায় পর্যবেক্ষকের মর্যাদা পেয়েছে। তারা পূর্ণ সদস্যপদ লাভের জন্য বছরের পর বছর ধরে লবিং করেছে। যা স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতির সমতুল্য হবে।

‘আজ একটি ঐতিহাসিক মুহূর্ত’ এ কথা উল্লেখ করে জাতিসংঘে ফিলিস্তিনি দূত রিয়াদ মনসুর সোমবার সাংবাদিকদের বলেছেন, নিরাপত্তা পরিষদের সদস্যরা নতুন সদস্যপদ সংক্রান্ত একটি আহ্বায়ক কমিটির মাধ্যমে ফিলিস্তিনিরা গত সপ্তাহে তাদের আনুষ্ঠানিক ২০১১ সালের বিড পুনরায় চালু করার পর পর্যালোচনা প্রক্রিয়া শুরু করেছে।

মনসুর সাধারণ পরিষদে বলেছেন, ‘আমরা যা চাই তা হল রাষ্ট্রসমূহের এই কমিউনিটির মধ্যে আমাদের ন্যায্য স্থান দেওয়া। অন্যান্য জাতি ও রাষ্ট্রের সমান হিসেবে বিবেচিত হওয়া এবং স্বাধীনতা ও মর্যাদায়,

শান্তি ও নিরাপত্তায়, আমাদের পৈতৃক ভূমিতে বসবাস করার অধিকার দেওয়া।’ পর্যবেক্ষকরা যদিও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একটি ভেটোর ভবিষ্যদ্বাণী আশঙ্কা করছেন, যা ২০১১ সাল থেকে ফিলিস্তিনি সদস্যপদের বিরোধিতা করেছে।

জাতিসংঘে ওয়াশিংটনের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, ‘আমাদের অবস্থান এমন একটি অবস্থান যা পরিচিত, এটি পরিবর্তিত হয়নি।’ ‘তবে আমরা একটি দ্বি-রাষ্ট্র সমাধান আনতে পথ খুঁজে বের করতে যাচ্ছি।’

মার্কিন আইনের অধীনে, যুক্তরাষ্ট্রকে ফিলিস্তিনি রাষ্ট্রকে পূর্ণ সদস্যপদ প্রদানকারী জাতিসংঘ সংস্থাগুলোর তহবিল বন্ধ করতে হবে। যদিও এটি কখনও কখনও বেছে বেছে আইন প্রয়োগ করেছে।

তবে মাল্টার দূত ফ্রেজিয়ার বলেছেন, ‘কমিটির প্রক্রিয়াটির মূল্য ছিল’ এবং এটি পরবর্তী বৃহস্পতিবার দেখা হবে।
জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেন, ‘নিরাপত্তা পরিষদ এই মুহূর্তে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করার পরিবর্তে ‘ফিলিস্তিন’ রাষ্ট্রের স্বীকৃতির বিষয়ে আলোচনায় ব্যস্ত।

এটি হবে জঘন্যতম অপরাধের সবচেয়ে জঘন্য পুরস্কার।’ হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরায়েলের প্রতিশোধমূলক আক্রমণে গাজায় কমপক্ষে ৩৩,২০৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের বেশিরভাগই নারী এবং শিশু।

 

সুত্রঃ বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০