সর্বশেষ :

মাতৃভূমির জন্য যেকোন সময় দেশে ফিরে যেতে রাজী জিনচেনকো


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : এপ্রিল ৬, ২০২৪ । ৯:৫৬ অপরাহ্ণ
মাতৃভূমির জন্য যেকোন সময় দেশে ফিরে যেতে রাজী জিনচেনকো

আর্সেনাল ফুলব্যাক ওলেকসান্দার জিনচেনকো বলেছেন যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনকে রক্ষা করতে যদি তার ডাক আসে তবে যেকোন সময়ই তিনি ফিরে যেতে প্রস্তুত আছেন।

২৭ বছর বয়সী জিনচেনকো ইতোমধ্যেই তার দেশের জন্য ১ মিলিয়ন পাউন্ড দান করেছেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া রাশিয়ান সামরিক আগ্রাসনে ইউক্রেন এখন যুদ্ধবিধ্বস্ত এক দেশে পরিণত হয়েছে।

দেশের জন্য লড়াই করতে প্রস্তুত কিনা এমন প্রশ্নের উত্তরে জিনচেনকো এক মুহূর্তও চিন্তা না করে জানিয়েছেন, ‘আমার উত্তর একেবারেই স্পষ্ট, আমি চলে যাবো।’

একইসাথে জিনচেনকো জানিয়েছেন তার বেশ কয়েকজন স্কুল বন্ধু ইতোমধ্যেই ইউক্রেনিয়ার সামরিক বাহিনীতে যোগ দিয়েছে। এ সম্পর্কে তিনি বলেন, ‘সম্প্রতি আমি জানতে পেরেছি যাদের সাথে আমি একই স্কুলে পড়েছি, একই প্লেগ্রাউন্ডে অথবা ফুটবল মাঠে একসাথে খেলেছি তারা এখন দেশকে রক্ষা করার জন্য যুদ্ধ করছে। বিষয়টা বেশ কঠিন।

সত্যি বলতে কি আমার দেশের পরিস্থিতি এখন এমনই, এখন আর পিছনে ফিরে তাকানোর কিছু নেই।’
২০১৬ সালে ম্যানচেস্টার সিটিতে যোগ দেবার আগে জিনচেনকো রাশিয়ান ইউএফএ ক্লাবের হয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন। সিটিতে এসে চারটি প্রিমিয়ার লিগ শিরোপা জয় করেছেন জিনচেনকো।

২০২২ সালে ৩৫ মিলিয়ন পাউন্ডে তিনি আর্সেনালে পাড়ি জমান। রাশিয়ান সাবেক সতীর্থদের সাথে খুব কমই যোগাযোগ আছে বলে জিনচেনকো জানিয়েছেন, ‘যখন থেকে সত্যিকার অর্থেই সামরিক আগ্রাসনের ভয়াবহতা শুরু হয়েছে তখন কেউ কেউ আমাকে বার্তা পাঠিয়েছে।

আমি তাদেরকে দোষারোপ করছি না, কারন এখানে তাদের কোন হাত নেই। আমি তাদের একথাও বলতে পারিনা, বাইরে গিয়ে এর প্রতিবাদ করো। কারন এটা করলে তাদের হয়তো জেল খাটতে হবে।’

 

সুত্রঃ বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০