সর্বশেষ :

বেলিংহামের শেষ মুহূর্তের গোলে বেলজিয়ামের সাথে ড্র করেছে ইংল্যান্ড


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : মার্চ ২৭, ২০২৪ । ৫:১৩ অপরাহ্ণ
বেলিংহামের শেষ মুহূর্তের গোলে বেলজিয়ামের সাথে ড্র করেছে ইংল্যান্ড

জুড বেলিংহামের শেষ মুহূর্তের গোলে বেলজিয়ামের সাথে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ২-২ ব্যবধানের  ড্র নিয়ে মাঠ ছেড়েছে ইংল্যান্ড।

ওয়েম্বলিতে ইউরি টিয়েলেমানসের জোড়া গোল শেষ পর্যন্ত কোন কাজে আসেনি। ইউরো ২০২৪’র চূড়ান্ত দল ঘোষনার  আগে ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেটের সামনে দলকে ঝালিয়ে নেবার এটাই শেষ সুযোগ ছিল।

জার্মানীতে অনুষ্ঠিতব্য  ইউরোর  অন্যতম ফেবারিট হিসেবে খেলতে যাওয়া ইংল্যান্ড দল বর্তমানে ইনজুরিতে ভুগছে। কাল অবশ্য আক্রমনভাগে তারা বেশ সরব ছিল। কিন্তু ইংলিশদের রক্ষনভাগের দূর্বলতাকে কাজে লাগিয়ে টিয়েলেমানস দুইবার বেলজিয়ামকে এগিয়ে দেন।

এ্যাস্টন ভিলার এই মিডফিল্ডার ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের বড় ভুলে প্রথমে দলকে এগিয়ে দেন। পেনাল্টি স্পট থেকে ইভান টনি ইংল্যান্ডের হয়ে সমতা ফেরানোর পর দ্বিতীয়ার্ধের শুরুতে আবারো বেলজিয়ামকে এগিয়ে দেন টিয়েলেমানস।

ইংলিশ এ্যাটাকারদের একের পর এক রুখে দিয়ে বেলজিয়াম যখন ৮০ হাজার দর্শকের সামনে দারুন এক জয়ের ক্ষন গণনা করছিল ঠিক তখনই রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার বেলিংহাম স্টপেজ টাইমে গোল করে দলকে রক্ষা করেন।

এর আগে শনিবার ওয়েম্বলিতে ব্রাজিলের কাছে ১-০ গোলে পরাজিত হবার পর এই ড্র ইংল্যান্ডকে বাড়তি আত্মবিশ^াস যোগাবে। ২০২২ বিশ^কাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে পরাজিত হবার পর সেলেসাওদের কাছে প্রথম পরাজয় বরণ করতে হয়েছে ইংল্যান্ডকে।

ইংলিশ বস সাউথগেট বলেছেন, ‘জুড অবশ্যই আজকের ম্যাচের হেডলাইন, তারপরও আমি বলবো যে ধরনের প্রতিদ্বন্দ্বীতা আজ ছেলেরা দেখিয়েছে, শেষ মুহূর্ত পর্যন্ত ম্যাচ ছেড়ে দেয়নি, এসবই আমাদের সামনে এগিয়ে নিয়ে যাবে। অনেকটা অনভিজ্ঞ দল নিয়ে আমরা যে লড়াই করতে পেরেছি তাতেই আমি সন্তুষ্ট।’

এমনিতেই ইনজুরির কারনে বেশ কয়েকজন তারকার অনুপস্থিতিতে অনেকটা খর্বশক্তির দল নিয়ে মাঠে নেমেছিলেন সাউথগেট। তার উপর বৃষ্টিবিঘিœত ম্যাচের মাত্র ১০ মিনিটে ডিফেন্ডার জন স্টোনস মাঠ ছাড়তে বাধ্য হন। তার পরিবর্তে মাঠে নামেন জো গোমেজ।

বেলজিয়াম দলেও ছিলেন না অধিনায়ক কেভিন ডি ব্রুইনা। ১১ মিনিটে পিকফোর্ড একটি ক্রস-ফিল্ড পাস দিতে গিয়ে তা কেড়ে নেন এভারটন সতীর্থ আমাডু ওনানা।

তার পাসেই টিয়েলেমান্স ঠান্ডা মাথায় বল জালে জড়ান। ছয় মিনিট পর ম্যানচেস্টার ইউনাইটেডের কোবি মেইনু বেলিংহামের সাথে বোঝাপড়া করে রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার টনির দিকে বল বাড়িয়ে দেন।

তাকে আটকাতে গিয়ে ডি বক্সের ভিতর ফাউল করে বরেন ইয়ান ভারটনগেন। এই প্রথম আন্তর্জাতিক ম্যাচে মূল দলে খেলার সুযোগ পেলেন মেইন। অধিনায়ক হ্যারি কেনের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেয়া টনি পেনাল্টি স্পট থেকে সমতা ফেরান।

জারমি ডকুর একটি শট পিকফোর্ড দারুনভাবে রুখে দেন। ইংলিশ ফরোয়ার্ড জার্ড বোয়নের গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়।

গোলরক্ষক মাটজ সেলকে একা পেয়েও কাজে লাগাতে পারেননি বেলিংহাম। ফিফা বিশ^ র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে থাকা বেলজিয়াম আবারো গোল দিয়ে স্থানীয় সমর্থকদের মুখ বন্ধ করে দেন।

হ্যারি ম্যাগুয়েরের অনুপস্থিতিতে ইংল্যান্ডের রক্ষনভাগের মূল দায়িত্বে থাকা লুইস ডাঙ্ক দুর পাল্লার একটি বল আটকাতে ব্যর্থ হন।

এই সুযোগে বেলজিয়ান অধিনায়ক রোমেলু লুকাকুর বাম পায়ের দারুন এক ক্রসে টিয়েলেমান্স শক্তিশালী হেডে ৩৬ মিনিটে আবারো দলকে এগিয়ে দেন।

বিরতির পর পোস্টের খুব কাছে থেকে বেলিংহাম গোলের সুবর্ণ সুযোগ নষ্ট করেন। তবে ৯৫ মিনিটে আর কোন ভুল করেননি এই মাদ্রিদ মিডফিল্ডার।

 

সুত্রঃ বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১