সর্বশেষ :

সীতাকুণ্ডে গুলিয়াখালীতে পর্যটন এলাকায় গোলপাতার চারা রোপণ


এম আব্দুল হাই ,সীতাকুন্ড:
প্রকাশের সময় : এপ্রিল ২৭, ২০২৪ । ৭:৫৫ অপরাহ্ণ
সীতাকুণ্ডে গুলিয়াখালীতে পর্যটন এলাকায় গোলপাতার চারা রোপণ

গুলিয়াখালী পর্যটন এলাকার সৌন্দর্য বৃদ্ধি করার জন্য গোলপাতার চারা রোপণ করেছে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন শিক্ষার্থী।
শুক্রবার ইপসা “সবুজ চুড়ি”

প্রকল্পের আওতায়  ২ হাজার গোলপাতা গাছ রোপণ করা হয়েছে। এতে ১৯ টি বিভিন্ন দেশের ৩৫ জন শিক্ষার্থী চারা রোপণ করেন। পরে  সৈকতে পরিষ্কার পরিচ্ছন্নতা পরিচালনা করা হয়।

কর্মসূচিতে অংশ নেওয়া মুরাদপুর ইউপি প্যানেল চেয়ারম্যান লুতফুর নুর সিদ্দিকা মনি জানান জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় চট্টগ্রাম সীতাকুণ্ডের গুলিয়াখালী সমুদ্র সৈকতে প্রথমবারের মতো গোলপাতার চারা রোপণের মাধ্যমে ভাল উদ্যোগ গ্রহণ করেছে।

সহযোগী অধ্যাপক এবং গবেষক ডঃ  মোসে সেলভাকুমার জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গোলপাতা গাছের তাৎপর্যের উপর জোর দিয়েছেন।

সেলভাকুমার উপকূলীয় বন বিভাগের সহযোগিতায় গুলিয়াখালি সমুদ্র সৈকতে ২০০০ গোলপাতা চারা পরীক্ষামূলকভাবে রোপণ করা হয়েছে। এই উদ্যোগের সাফল্য ভবিষ্যতের প্রচেষ্টাকে উৎসাহিত করবে, এর ফলাফলের ভিত্তিতে বৃক্ষরোপণ কর্মসূচি সম্প্রসারণের পরিকল্পনা করা হবে।

গ্রিন বেঙ্গল প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক নুজাবা তাসান্নুম ও ইপসার প্রকল্প সমন্বয়ক হাকিম মোল্লা স্থানীয় অর্থনৈতিক উন্নয়ন, বিশেষ করে মহিলাদের অর্থনৈতিক উন্নয়নের উপর জোর দিয়েছেন।

গুড় উৎপাদন থেকে শুরু করে গোলপাতা থেকে বিভিন্ন হস্তশিল্প তৈরির সুযোগ সহ সাথে সাথে স্থানীয় মহিলাদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়ন করা।

প্রকল্পটি সুইস ফিলানথ্রপি ফাউন্ডেশন দ্বারা অর্থায়ন করা হয়েছে এবং স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংহঠন  ইযং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (ইপসা) এবং উপকূলীয় বন বিভাগের সহযোগিতায় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন  দ্বারা বাস্তবায়িত হয়েছে।

একক-ব্যবহারের প্লাস্টিক বর্জ্যের পরিবেশগত প্রভাব সম্পর্কে পর্যটক এবং স্থানীয় বাসিন্দা উভয়কে সচেতন করার লক্ষ্যে সমুদ্র সৈকত পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচি পালন করা হয়। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ছাত্রদের নেতৃত্বে গ্রিন বেঙ্গল প্রকল্পটি জলবায়ু সংকট মোকাবেলায় চট্টগ্রামের অঙ্গীকারের প্রমাণ

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০