সর্বশেষ :

ফোন গরম হয়ে যাচ্ছে? এই ৩ কারণে হতে পারে


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১২, ২০২৩ । ৩:৪৮ অপরাহ্ণ
ফোন গরম হয়ে যাচ্ছে? এই ৩ কারণে হতে পারে

ফোন ব্যবহারের সময় হঠাৎ করে ফোন গরম হয়ে যাওয়ার সমস্যায় আমরা অনেকেই ভুগি। ফোন দামি হোক কিংবা কমদামি, এমনকি নামী মোবাইল সংস্থার ফোন ব্যবহার করলেও এমন হয়। এমনটা হলে অনেকেই ধরে নেন, সব দোষ ব্যাটারির। আবার বিষয়টিকে গুরুত্ব দেন না অনেকেই।

ফোন ব্যবহারের সময় এক ধরনের বিকিরণ তৈরি হয়। তাই সামান্য গরম হওয়া অস্বাভাবিক নয়। তবে ব্যবহারের সময় ফোন অত্যধিক গরম হয়ে গেলে, বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা জরুরি।

ফোন গরম হওয়ার তিনটি প্রধান কারণ হল:

  • অ্যাপস খুলে রাখা: বেশির ভাগ সময়ই একটি অ্যাপ ঠিক ভাবে বন্ধ না করেই অন্য অ্যাপ খোলা হয়। অনেকেই একসঙ্গে একাধিক অ্যাপ খুলে রাখেন ফোনে। অ্যাপ এমনিতেই মেমরিতে অনেকটা জায়গা নিয়ে থাকে। তার উপর একাধিক অ্যাপ খোলা রাখলে তাদের কাজও প্রসেসর চালাতে থাকে। ফলে ফোন গরম হয়ে যায়।

  • প্রসেসর গরম হওয়া: স্মার্টফোন গরম হওয়ার অন্যতম কারণ প্রসেসর গরম হওয়া। স্মার্টফোনের মূল যন্ত্রাংশই এর প্রসেসর। ক্ষুদ্র ক্ষুদ্র ইলেকট্রন দিয়ে প্রসেসর স্মার্টফোনের শরীরের সঙ্গে লেগে থাকে। ব্যবহারের সময় প্রসেসরের মাধ্যমেই যাবতীয় কাজ হয় বলে ফোন গরম হয়ে যায়। ফোন কেনার আগে জেনে নিন, সেই সংস্থা ওই মডেলটির জন্য কতটা শক্তিশালী প্রসেসর দিচ্ছে।

  • র‌্যাম ও ক্যাশ মেমোরি: প্রতি দিনের অপ্রয়োজনীয় হোয়াট্‌সঅ্যাপ, মেসেজ ও ছবি জমিয়ে রাখেন অনেকেই। ফোন গরম হয়ে যাওয়ার সমস্যা কিন্তু সেখানেও লুকিয়ে রয়েছে। তাই দরকারি না হলে, বাড়তি ছবি, মেসেজ ডিলিট করে দিন। অ্যানিমেশন চালু থাকলে তা বন্ধ করুন। এ সব জমে গিয়ে মোবাইলের মেমরিতে অতিরিক্ত চাপ ফেলে ও ফোনকে সহজেই গরম করে দেয়।

ফোন গরম হওয়া রোধে করণীয়:

  • অপ্রয়োজনীয় অ্যাপস বন্ধ রাখুন: ব্যবহার না করলে অ্যাপস বন্ধ করে দিন।
  • ফোনকে ঠান্ডা পরিবেশে রাখুন: ফোনকে সরাসরি সূর্যের আলোতে রাখবেন না।
  • ফোন চার্জ করার সময় তাপমাত্রা খেয়াল করুন: ফোন চার্জ করার সময় ফোনটিকে খুব বেশি গরম অনুভব হলে চার্জিং বন্ধ করুন।
  • ফোনকে নিয়মিত আপডেট করুন: ফোনকে নিয়মিত আপডেট রাখুন। এতে ফোনের পারফরম্যান্স উন্নত হয় এবং ফোন গরম হওয়ার সমস্যা কমে যায়।

এই তিনটি কারণ এবং করণীয়গুলি মেনে চললে ফোন গরম হওয়ার সমস্যা অনেকাংশে কমে যাবে।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১