সর্বশেষ :

ইরানে নওরোজ উৎসব যেভাবে পালিত হয়


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : মার্চ ২৭, ২০২৪ । ১২:৪১ অপরাহ্ণ
ইরানে নওরোজ উৎসব যেভাবে পালিত হয়

ইরানে পুরানো বছরের বিদায় এবং নতুন বছরকে স্বাগত জানিয়ে নানা আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হয় নওরোজ। ঐতিহ্যগতভাবে স্থানীয় বিষুব দিবসে এটি উদযাপিত হয়।

নওরোজ (Novruz, Navruz, Nooruz, Nevruz, Nauryz) শব্দের অর্থ নতুন দিন। শব্দটির বানান এবং উচ্চারণ দেশভেদে ভিন্ন হয়ে থাকে। ফার্সি ভাষায় নওরোজ মানে ‘নতুন দিন’ এবং ইরানের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব এটি।

ইরানি নওরোজ মধ্যপ্রাচ্য, মধ্য এশিয়া, দক্ষিণ এশিয়া, বলকান এবং পূর্ব আফ্রিকার বিভিন্ন দেশেও পালন করা হয়। ফার্সি নববর্ষের এই উৎসবের ইতিহাস তিন হাজার বছরেরও বেশি পুরনো।

নওরোজের দীর্ঘ ইতিহাসে যুক্ত হয়েছে দীর্ঘদিনের সরকারি ছুটি, স্বতন্ত্র ক্ষেত্রগুলো বজায় রাখা বা অনন্য প্রথা তৈরির সাথে সাথে নতুনগুলিকে অন্তর্ভুক্ত করা। ভৌগলিক অবস্থান নির্বিশেষে, নওরোজের সারমর্ম নবজীবন এবং নতুন সূচনার স্মারক হিসেবে রয়ে গেছে।

কাল পরিক্রমায় নওরোজ ঐতিহ্য ব্যাপকভাবে পরিবর্তিত হয়। নতুন বছরের প্রস্তুতির মধ্যে রয়েছে হাফ্‌-সিন-এর বিন্যাস। নবায়ন এবং বসন্তকালের প্রতিনিধিত্বকারী সাতটি খাবারের আইটেম দিয়ে সাজানো হয় টেবিল।

ঐতিহ্যবাহী এই খাবার প্লেট সাজানো হয় অঙ্কুরিত উদ্ভিদ ‘সবজে’কে ঘিরে। এটিকে পুনর্জন্মের প্রতীক হিসেবে দেখা হয়। নওরোজ ঘিরে আয়োজিত উৎসবগুলোর মধ্যে রয়েছে বনফায়ার, ভোজ এবং সংস্কৃতির উদযাপন যেমন সংগীত পরিবেশনা, কবিতা পাঠ এবং ঐতিহ্যবাহী খেলাধুলা।

নওরোজ উৎসব ২০০৯ সালে জাতিসংঘের অধরা সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় যুক্ত হয়। কারণ বিশ্বের বেশ কয়েকটি দেশে অসংখ্য মানুষ সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে এই উৎসবটি পালন করে থাকে।

নওরোজ হলো সেই দিন যখন উত্তর গোলার্ধে শীত বসন্তে পরিবর্তিত হয়। এই দিন নতুন শুরুর মতো অনুভব হয়। ইরানে এরপরে চার দিনের সরকারি ছুটি থাকে এবং স্কুল ও বিশ্ববিদ্যালয় দুই সপ্তাহের জন্য বন্ধ থাকে।

মানুষজন কয়েক সপ্তাহ আগ থেকেই উদযাপনের প্রস্তুতি শুরু করে। ঘরবাড়ি, গালিচা থেকে শুরু করে জানালা এবং পর্দা পর্যন্ত পুরো পরিবারের সব জিনিসপত্র পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। নষ্ট জিনিসপত্র সারানো বা প্রতিস্থাপন করা হয় এবং বাড়ি সাজানো হয় ফুল দিয়ে।

এই বসন্তকালীন পরিষ্কার-পরিচ্ছন্নের আচার-অনুষ্ঠানের মাধ্যমে তারা বিগত বছরের নেতিবাচকতা থেকে নিজেকে মুক্ত করে থাকেন এবং আসন্ন বছরে ইতিবাচকতাকে স্বাগত জানান।

লোকেরা নিজ নিজ বাড়িতে একটি বিশেষ টেবিল প্রস্তুত করে। টেবিলে সাজানো থাকে সাতটি প্রতীকী খাবার। সাথে মশলাযুক্ত ছোট খাবারও রাখে।

খাবারগুলিতে সাধারণত গম বা শিমের স্প্রাউট (সাবজে), ভিনেগার (সেরকে), আপেল (সিব), রসুন (স্যার), গম-ভিত্তিক পুডিং সামানু, সুমাক নামক একটি লাল মশলা এবং এক ধরণের বন্য জলপাই সেনজেড থাকে। অন্যান্য প্রতীকী বস্তুর মধ্যে গোল্ডফিশ, আঁকা ডিম, মোমবাতি এবং একটি আয়না অন্তর্ভুক্ত থাকতে পারে।

 

সুত্রঃ ঢা/টা

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১