সর্বশেষ :

তাড়াইলে গরম থেকে বাঁচতে ভ্রাম্যমাণ শরবতের দোকানে ভিড়


রুহুল আমিন, তাড়াইল :
প্রকাশের সময় : এপ্রিল ২৪, ২০২৪ । ৪:২৭ অপরাহ্ণ
তাড়াইলে গরম থেকে বাঁচতে ভ্রাম্যমাণ শরবতের দোকানে ভিড়
filter: 0; jpegRotation: 0; fileterIntensity: 0.000000; filterMask: 0; module:1facing:0; hw-remosaic: 0; touch: (-1.0, -1.0); modeInfo: ; sceneMode: SFHDR; cct_value: 0; AI_Scene: (-1, -1); aec_lux: 129.0; hist255: 0.0; hist252~255: 0.0; hist0~15: 0.0;

গত কয়েক দিনের তাপপ্রবাহে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। প্রখর রোদ আর তীব্র গরমে অতিষ্ঠ হয়ে স্বাভাবিক কাজকর্ম করতে পারছে না মানুষ। তাই কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার মানুষ স্বস্তি খোঁজার চেষ্টা করছে ফুটপাতের শরবতে।

সরজমিন বুধবার (২৪ এপ্রিল) উপজেলা পরিষদের সামনে বিভিন্ন সড়কের পাশে, শিক্ষা প্রতিষ্ঠানের সামনে ও বিভিন্ন অলিগলিতে নানা ধরনের মুখরোচক শরবত বিক্রি করছেন বিক্রেতারা। আর গরমে অতিষ্ঠ হয়ে তৃপ্তিসহকারে তা পান করছে সাধারণ মানুষ। বিভিন্ন রকমের শরবত বিক্রি হচ্ছে ভাসমান এসব দোকানে।

বিক্রেতারা জানিয়েছেন, এ সময় লেবুর শরবতের চাহিদা সবচেয়ে বেশি। এ ছাড়া রয়েছে ইসবগুলের ভুসি, আখের রস। বিভিন্ন সড়কের পাশেও গড়ে উঠেছে ভ্রাম্যমাণ শরবতের দোকান। দিন দিন সেই সংখ্যা বাড়ছে। তৃষ্ণা মেটাতে এসব দোকানে বেশি ভিড় করছে রিকশাচালক, দিনমজুর ও পথচারীরা।

উপজেলা ভূমি অফিসের বিপরীত দিকে দাঁড়িয়ে লেবুর শরবত বিক্রি করছেন উপজেলার দামিহা ইউনিয়নের নগরকুল গ্রামের মিজানুর রহমান।

শরবতের দাম ও উপকরণের বিষয়ে তিনি বলেন, আগে পাঁচ টাকা করে প্রতি গ্লাস লেবুর শরবত বিক্রি করেছি। এখন ১০ টাকা রাখি। সবকিছুর দাম বেড়েছে। এ ছাড়া বরফ, লেবু, চিনি এসবের দামও আছে।

দিনে দুই থেকে আড়াই হাজার টাকার শরবত বিক্রি হয়। অন্যান্য খরচ মিলিয়ে লাভ থাকে ১ হাজার থেকে ১২০০ টাকা। তবে গতবারের তুলনায় এবার লাভ কম হচ্ছে। কারণ দোকানের সংখ্যা বেড়েছে।

রিফাত (১৫) নামের এক পথচারী দাঁড়িয়ে পান করছে শরবত। তিনি বলেন, গলা শুকিয়ে মরুভূমি হয়ে গেছে। যতই ঠান্ডা পানি পান করি কোনও কাজ হচ্ছে না। কিন্তু এসব শরবত স্বাস্থ্যসম্মত নয় জানতে চাইলে বলেন, বাইরের শরবত অস্বাস্থ্যকর ও ধুলাবালুযুক্ত, এটা জানি। কিন্তু তৃষ্ণা মেটাতে সহজলভ্য এই শরবতের বিকল্প কিছু নেই।

রিকশা চালক ছলিমুদ্দীন (৪৫) বলেন, প্রচণ্ড গরমে অনেক ঘামছি, গলা শুকিয়ে যাচ্ছে। গরমের কারণে সব খেপ নিতে পারছি না। একেকটা খেপ শেষ করে লম্বা সময় বিশ্রাম নিতে হয়। আজ সকাল ৯ টায় রিকশা নিয়ে বের হয়েছি।

তখন থেকে এ পর্যন্ত সাত গ্লাস শরবত খেয়েছি। এখনই একসঙ্গে দুই গ্লাস খেলাম। রাত ১০টা পর্যন্ত রিকশা চালাবো। ততক্ষণ পর্যন্ত হয়তো আরও পাঁচ-সাত গ্লাস খাওয়া হবে।

ব্যাকটেরিয়া ও ভাইরাসের আশঙ্কা ফুটপাতের মুখরোচক শরবতের বিষয়ে তাড়াইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. আলমাছ হোসেন এর কাছে জানতে চাইলে তিনি বলেন, ফুটপাতের শরবতে স্বাস্থ্যঝুঁকি আছে।

এগুলো থেকে পানিবাহিত বিভিন্ন রোগ যেমন: টাইফয়েড, ডায়রিয়া, জন্ডিস এসব হতে পারে। ফুটপাতে শরবত পানের মাধ্যমে ব্যাকটেরিয়া ও ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। এ ক্ষেত্রে বোতলে বিশুদ্ধ পানি বহন করাই সবচেয়ে ভালো।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০