সর্বশেষ :

ঝিনাইদহে ফুরসন্ধি ইউনিয়নে কর্মসৃজন প্রকল্পের কাজের ব্যাপক অনিয়ম


মোঃ আনোয়ার হোসেন ,ঝিনাইদহ:
প্রকাশের সময় : এপ্রিল ২৪, ২০২৪ । ৪:১০ অপরাহ্ণ
ঝিনাইদহে ফুরসন্ধি ইউনিয়নে কর্মসৃজন প্রকল্পের কাজের ব্যাপক অনিয়ম

ঝিনাইদহ সদর উপজেলার ১৩নং ফুরসন্ধি ইউনিয়ন পরিষদের উদ্যোগে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী (ইজিপিপি) প্রকল্পের আওতায় কর্মসৃজন কাজের ব্যাপক অনিয়ম ধরা পড়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায় ২০২৩-২০২৪ অর্থবছরের অতিদরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসৃজন (ইজিপিপি) প্রকল্পে ব্যাপক অনিয়ম হচ্ছে।

টিকারী বাজারের পাশেই দিঘীরপাড় বড় ব্রিজের পাশ দিয়ে নেমে যাওয়া শ্মশানঘাট অভিমুখে নদীর পাড়ের কাঁচারাস্তায় ২১ জন শ্রমিক কাজ করছেন,

সর্দার আয়ুব আলী উপস্থিত না থাকায় অন্যান্য শ্রমিকেরা বলেন আমরা এখানে ২৪ জন ১৫  এপ্রিল থেকে কাজ করছি কিন্তু আজ ৩জন আসেনি। নদীর অপর পাড়ের বামনাইল গ্রাম যাওয়ার মাঠের মধ্যে রাস্তায় ২১ জন নিয়ে সর্দার সাবুর আলী   আগাছা পরিস্কার করার কাজ করছেন,

শ্রমিক সংখ্যা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন  আমরা ২৭ জন এই রাস্তায় কাজ করছি আজ ৬ জন আসেনি। বামনাইল গ্রামের শিকদার পাড়ার বিপ্লবের বাড়ি ,

হতে বিল অভিমুখে ৩২ জনের জায়গায় ১৮ জন শ্রমিক নিয়ে মাটি ফেলার কাজ করছেন সর্দার জাফর আলী, বাকী ১৪জন শ্রমিক  টিসিবি পন্য আনতে ও একজন প্রতিবেশী মারা যাওয়ার কারণে তারা উপস্থিত হতে পারেননি বলে সাংবাদিকদেরকে জানান তিনি।

তিনটি স্থানে যেখানে মোট শ্রমিক থাকার কথা ১ শত ১৬ জন সেখানে উপস্থিত পাওয়া গেল মাত্র ৬০ জন। বিধিমালা অনুযায়ী প্রতি সপ্তাহে শুক্রবার ব্যতীত কাজ হবার কথা সেই অনুযায়ী গত ১৫-৪-২০২৪ ইং তারিখ হতে কাজ শুরু হয়েছে,

এবার অবশ্য ৪০ দিনের স্থলে ৩৩দিন কাজ চলবে। প্রতি কার্যদিবসে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত কাজ করার কথা থাকলেও প্রচন্ড তাপদাহের কারনে শ্রমিকরা একটু আগেই বাড়ি ফিরে যান।

এ প্রকল্পের প্রত্যেক শ্রমিককে প্রতিদিন কাজের বিনিময়ে পারিশ্রমিক হিসেবে ৪শত টাকা তার মোবাইল সিমে পাওয়ার কথা এবং তারা তাদের নিজেদের মোবাইল একাউন্টের মাধ্যমে তুলতে পারবেন। উল্লেখ্য প্রকল্পের কোন সাইডে কোন সাইনবোর্ড পাওয়া যায়নি। সাইনবোর্ডে বিস্তারিত তথ্য দেওয়া থাকে, যাতে শ্রমিকরা তাদের সঠিক মূল্য বুঝে নিতে পারে।

সাইনবোর্ড না থাকায় শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন এলাকাবাসী জানান লোকজন বেশি আসে না যা দেখছেন তাই আজ আটদিন এই কয়জন লোকই মাটি কাটছে।

শ্রমিক সংখ্যা কম থাকার বিষয়ে ১৩নং ফুরসন্ধি ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান শহিদুল ইসলাম শিকদারের নিকট মোবাইল ফোনে জানতে চাইলে তিনি বলেন আজ ইউনিয়ন পরিষদে টিসিবির মালা দিচ্ছে সেকারনে লোকসংখ্যা কম আছে।

কাল আসেন দেখবেন অনেকেই আছে। ঝিনাইদহ সদর উপজেলার প্রকপ্ল কর্মকর্তা নিউটন বাইন বলেন-প্রকল্পে তালিকায় যাদের নাম আছে তারা কোন সরকারী কর্মকর্তা নয়, পারিবারিক সমস্যার কারণে নাও আসতে তবে যারা প্রতিদিন  কাজ করবে তারাই টাকা পাবে। অনুপস্থিত থাকা কোন শ্রমিক টাকা পাবে না।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০