সর্বশেষ :

ধুনটে গ্রামবাসীর উদ্যোগে স্বেচ্ছায় রাস্তা সংস্কার 


আব্দুল মোমিন, ধুনট:
প্রকাশের সময় : এপ্রিল ২০, ২০২৪ । ১১:১৩ পূর্বাহ্ণ
ধুনটে গ্রামবাসীর উদ্যোগে স্বেচ্ছায় রাস্তা সংস্কার 
বগুড়ার ধুনটে  গ্রামবাসীর কারও হাতে টুকরি, কারও হাতে কোদাল, কারও হাতে বালুর বস্তা। কেউ জমি থেকে মাটি কেটে রাস্তায় ফেলছেন। কেউ বিছাচ্ছেন সেই মাটি। বন্যা কবলিত এলাকা তালপট্টি নামেই পরিচিত, ভেঙে যাওয়া এক কিলোমিটার দীর্ঘ গ্রামীণ সড়ক স্বেচ্ছাশ্রমে মেরামত করছেন তাঁরা।
এমন চিত্রের দেখা মিললো, বগুড়ার ধুনট উপজেলার নিমগাছী ইউনিয়নের সোনাহাটা বাজারের পশ্চিম পাশে নদীর ওপারে তালপট্টি গ্রামে। এলাকাবাসী জানান, দীর্ঘদিন সংস্কার না করায়  নদীতে বাশেঁর সাঁকো দিয়ে পারাপার হতে হয়।
এবারের বর্ষায় রাস্তাটির অবস্থা আরও বেহাল হয়ে পড়েছে। রাস্তায় খানাখন্দক থাকার কারণে রাস্তাটি এখন চলাচলের অনুপযোগী। তাই এলাকাবাসি একজোটে পানি চলাচলের ব্যাবস্থা রেখে রাস্তা বেধে নিচ্ছেন।
এপার ওপার মিলে গ্রামে ১ হাজার মানুষের বসবাস ও চলাচল। ওই গ্রামের দীর্ঘ ১ কিলোমিটার রাস্তা ভাঙাচোরা। বৃষ্টি হলেই কাদা-পানিতে একাকার হয়ে যায়। ফলে রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে দুর্ভোগে পড়েন গ্রামবাসী। বর্ষায় অসুস্থ রোগীকে হাসপাতালে নিতে ও গ্রামের স্কুলসহ আশপাশের কলেজে যেতেও দুর্ভোগ পোহাতে হয়।
রাস্তা সংস্কার কাজে ব্যস্ত সোনাহাটা ডিগ্রি কলেজর শিক্ষক আল ইমরান বলেন, গ্রামের বাসিন্দা জনপ্রতিনিধি ও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান আমাদের এই দুরবস্থার বিষয়ে অবহিত থাকলেও রাস্তা সংস্কারে তারা কোনো ব্যবস্থা নেয়নি।
অনেকবার গিয়েছি স্থানীয় মেম্বার, চেয়ারম্যান, এমপিসহ বিভিন্ন দফতরে। কিন্তু কোনো কাজ হয়নি। সামনের বর্ষায় যাতে ঘর থেকে বের হয়ে সবাই যার যার কাজে যেতে পারি এ কারণে এ উদ্যোগ নেয়া হয়েছে।
এবিষয়ে নিমগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোনিতা নাসরিন বলেন, গ্রামবাসি স্বেচ্ছায় রাস্তা সংস্কার করার খবর পেয়েছি, খবর পেয়ে সেখানে উপস্থিত হয়ে তাদের কে এই কাজের জন্য সার্বিক সহযোগিতার আশ্বাস দেওয়া হইছে।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০