হাঁস পালন করে সফলতার মুখ দেখছেন হেলাল শেখ


আব্দুল মোমিন, ধুনট (বগুড়া) প্রতিনিধি
প্রকাশের সময় : জুলাই ১০, ২০২৪ । ৪:৪২ অপরাহ্ণ
হাঁস পালন করে সফলতার মুখ দেখছেন হেলাল শেখ

হাঁস পালন করে সফলতার মুখ দেখছেন প্রত্যন্ত গ্রামের কৃষক হেলাল শেখ। প্যাক প্যাক আওয়াজে মুখরিত চারন ভূমি। রিতিমত হাঁস পালন করে গ্রামে সারা ফেলেছেন হেলাল শেখ। সে বগুড়ার ধুনট উপজেলার গোপালনগর ইউনিয়নের শেউলাবাড়ি গ্রামের আলি আকবর সেখের ছেলে।

গত ৩মাস আগে বাড়ির আঙ্গিনায় নিজস্ব খামারে মাত্র ২৫ টাকা পিচ হিসেবে ৯শ টি ক্যাম্বেল জাতের হাঁসের বাচ্চা পালন শুরু করে। স্ব উদ্যোগে তিনি হাঁস পালন করে সফল হবে বলে বিশ্বাষ করেন। বর্তমানে ২০০ টাকা পিচ হিসেবে বিক্রি করলেও ভালো একটা লভ্যাংশ পাবে বলে তিনি জানান। শুধু হাঁসই নয় হাঁসের পাশাপাশি দেশী জাতের মুরগীর বাচ্চাও খামারে রেখেছেন তিনি। এ যেন হাসঁ ও মুরগীর মিশ্র পালন। শুধু তাই নয়, প্রচন্ড গরমে খামারটি শিতল রাখতে চারপাশে মাল্টা চাষ করেও ভালো একটা লাভের আশা করছেন।

হেলাল শেখ জানায়, চলতি মৌসুমে বর্ষা না থাকায় হাঁস পালনে বিঘ্ন হচ্ছে। শেউলাবাড়ি গ্রামে মাংস হিসেবে বিক্রির জন্য এভাবে হাঁস পালন এর আগে কেউ করেনি। আমি নিজ ইচ্ছায় খামারটি শুরু করি। আমার খামারে হাঁসের পাশাপাশি দেশী মুরগী রয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, উদ্যোক্তা হিসেবে সরকারি ভাবে প্রানী সম্পদ অফিস থেকে ঔষধসহ নানা ধরনের সেবা পাওয়া যায় সেটা আমার জানা নেই। এখন পর্যন্ত আমার খামারে কোন রোগ বালাই হয়নি। আশা করা যায় সঠিক পরিচর্যা করতে পারলে সফল খামারি হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবো।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১