কোটা সংস্কার আন্দোলনের মৌন সমাবেশ বুয়েট শিক্ষার্থীদের


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : জুলাই ৯, ২০২৪ । ২:৩৪ অপরাহ্ণ
কোটা সংস্কার আন্দোলনের মৌন সমাবেশ বুয়েট শিক্ষার্থীদের

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মৌন সমাবেশে আপন অভ্যন্তরীণ অভিযান চালিয়েছেন বুয়েটের কেন্দ্রীয় শহীদ মিনারে। তারা মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে সমাবেশ করে একটি মেধা-মনন আন্দোলন চালিয়েছেন কোটা সংস্কার বিষয়ে। এ সমাবেশে তারা কোনো কথা বলেননি, বরং একটি লিখিত বিবৃতির মাধ্যমে তাদের দৃঢ় প্রতিবাদ প্রকাশ করেন।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের হাইকোর্ট কোটা সংস্কার বাতিলের পর মেধাবী শিক্ষার্থীদের ভবিষ্যত সরকারি কর্মসংস্থানে অস্থিরতা তৈরি হয়েছে। এটির ফলে তারা কোটার অযৌক্তিকতা ও বিদ্যালয়ের মেধাবী ছাত্র-ছাত্রীদের প্রতি সমর্থন জানিয়েছেন।

বুয়েট শিক্ষার্থীরা আরো উপস্থাপন করেছেন একাধিক পয়েন্ট যার মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ হলো মেধাবী শিক্ষার্থীদের সরকারি কর্মসংস্থানে প্রবেশের অধিকার সুরক্ষিত করা। তাদের অভিযানের উদ্দেশ্য হলো দেশের মেধাবী প্রজন্মকে মেধা ও মননের সর্বাত্মক সুযোগ প্রদান করা।

সমাবেশের পরে বিবৃতিতে জানানো হয়েছে যে, বাংলাদেশের নারীদের সাক্ষরতার হার প্রতি বছরের মতো বৃদ্ধি পায়। এটি দেশের উন্নয়নের একটি শ্রেষ্ঠ চিহ্নিত উল্লেখ করে এবং বলা হয়েছে যে, এই সমস্যার সমাধানে নারী কোটার সংস্কার প্রযোজনীয়।

বুয়েট শিক্ষার্থীরা এক্ষেত্রে বিশ্বাস প্রকাশ করেছেন যে, অত্যন্ত গুরুত্বপূর্ণ মেধাবী শিক্ষার্থীদের জন্য কোটা সংস্কার বিষয়ক আন্দোলন অত্যন্ত যৌক্তিক। তারা বিশ্বাস করেন যে, তাদের একত্রিত শক্তি ও প্রতিবাদ দ্বারা তারা আদালতে তাদের পক্ষে সর্বাত্মক রায় প্রাপ্তির জন্য শীঘ্রই অনুরোধ জানাবেন।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১