নামাজ বসে পড়তে পারবেন যে ব্যক্তি


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : জুলাই ৮, ২০২৪ । ৪:৩৪ অপরাহ্ণ
নামাজ বসে পড়তে পারবেন যে ব্যক্তি
অসুস্থতার কারণে আমি নামাজে রুকু-সেজদা করতে পারি না। তবে দাঁড়াতে পারি এবং বসতেও পারি। আমার জানার বিষয় হলো, ওই অবস্থায় আমার জন্য কি দাঁড়িয়ে নামাজ পড়া আবশ্যক, নাকি বসে পড়ারও সুযোগ রয়েছে? আদনান, গাজীপুর
উত্তর : নামাজের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ রোকনগুলোর মধ্যে একটি হচ্ছে ‘কিয়াম’। তাই যতক্ষণ পর্যন্ত দাঁড়িয়ে নামাজ পড়ার সক্ষমতা থাকবে ততক্ষণ পর্যন্ত কিয়াম ছাড়া যাবে না। কেননা বসে নামাজ পড়ার জন্য শর্ত হলো, দাঁড়ানোর সক্ষমতা না থাকা।
হাদিস শরিফে এসেছে, ইমরান ইবনে হুসাইন (রা.) বলেন, আমার অর্শ রোগ ছিল, তাই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলাম, আমি কীভাবে নামাজ আদায় করব? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তুমি দাঁড়িয়ে নামাজ আদায় করবে।
দাঁড়িয়ে আদায় করতে সক্ষম না হলে বসে বসে পড়বে। বসেও সক্ষম না হলে শুয়ে আদায় করবে (বুখারি : ১১১৭)। এই হাদিসে স্পষ্টভাবে বলা হয়েছে, কিয়াম তথা দাঁড়াতে অক্ষম হলে বসে নামাজ পড়বে। অতএব,
নামাজে কিয়ামের সামর্থ্য থাকলে দাঁড়িয়েই সুরা-কিরাত পড়তে হবে। এরপর রুকু-সিজদার সময় বসে যাওয়া এবং ইশারায় রুকু-সিজদা আদায় করা, এভাবে নামাজ সমাপ্ত করতে হবে। (ফাতহুল কাদির : ১/৪৬০; আননাহরুল ফায়েক : ১/৩৩৬; ইলাউস সুনান : ৭/২১০)
সূত্র: স/ আলো

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১