পাকা লিচু দীর্ঘদিন সংরক্ষণ করার উপায়


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : জুন ২৪, ২০২৪ । ১২:১৯ অপরাহ্ণ
পাকা লিচু দীর্ঘদিন সংরক্ষণ করার উপায়

গ্রীষ্মকালীন একটি রসালো ফল লিচু। মৌসুমি ফল হিসেবে এই ফল সবারই খুব পছন্দের। এই ফল শুধু স্বাদেই নয়, গুণেও ভরপুর। তবে লিচু সংরক্ষণ নিয়ে প্রায় সব সময়ই পড়তে হয় সমস্যায়। তাজা লিচু কিনে আনার দুই দিন পর লাল লিচু বাদামি হয়ে যায়।

কালচে হতে শুরু করে খোসা; যার ফলে অল্প সময়ই সতেজতা হারায় লিচু। তবে এ সমস্যা থেকে সমাধান পেতে হলে মানতে হবে কিছু টিপস। এ পদ্ধতি অবলম্বন করলে বেশ কিছু দিন সংরক্ষণ করা যাবে লিচু।

২. ঠান্ডা পানিতে লিচু রাখলে তা ২ থেকে ৩ দিন পর্যন্ত সতেজ থাকবে। একটি পাত্রে ঠান্ডা পানি ভরে বোঁটাসহ লিচু রেখে দিন।

৩. প্লাস্টিকের ব্যাগে লিচু রাখবেন না। প্লাস্টিকের ব্যাগে লিচু দ্রুত গরম হয়ে নষ্ট হয়ে যায়। কাগজের ব্যাগে মুড়ে ফ্রিজে রেখে দিন লিচু।

৪. ফ্রিজে রাখাই লিচু সতেজ রাখার সবচেয়ে মোক্ষম উপায়। শীতল শুষ্ক বাতাসের সংস্পর্শে এলে লিচুর ত্বক বাদামি হয়ে যায়। তাই লিচু সবসময় মুখ ঢাকা বক্সে ফ্রিজে রাখুন।

৫. অতিরিক্ত আর্দ্রতা লিচু তাড়াতাড়ি নষ্ট হয়ে যাওয়ার অন্যতম কারণ। লিচুতে পানির পরিমাণ বেশি থাকে, ফলে রস বের হয়ে যায় দ্রুত। লিচু কেনার পর সেগুলো ভালোভাবে ধুয়ে বাতাসে শুকিয়ে নিন। এরপর কাগজে মুড়িয়ে বা বক্সে সংরক্ষণ করুন।

৬. আর্দ্রতা শোষণ করতে লিচু রাখার বক্সে একটি পেপার টাওয়েল বা পরিষ্কার কাপড় রাখুন।

৭. একগুচ্ছ লিচুর মধ্যে অতিরিক্ত পাকা লিচু দেখলে সেগুলো আলাদা করে ফেলুন। কারণ এগুলো দ্রুত নষ্ট হয়ে যায় এবং আশপাশের লিচুগুলোও নষ্ট হওয়া শুরু করে। শাকসবজির সঙ্গে লিচু সংরক্ষণ করবেন না।

 

সুত্রঃ দৈ/যু

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০