প্রাকৃতিক যেসব তেলে গজাবে নতুন চুল


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : জুন ২১, ২০২৪ । ৬:২২ অপরাহ্ণ
প্রাকৃতিক যেসব তেলে গজাবে নতুন চুল

মানুষের সৌন্দর্যের অন্যতম আকর্ষণ হচ্ছে চুল।মাত্রাতিরিক্ত চুল পড়ার কারণে পাতলা হয়ে যাচ্ছে মাথার চুল।  চুল পড়া সমস্যা বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।  এই সমস্যায় ভুগেছেন অনেকেই।

নিয়মিত স্ট্রেস-রিলিফ এক্সারসাইজ করলে এবং প্রয়োজনমতো ভিটামিন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড-সমৃদ্ধ খাবার খেলে অল্প বয়সে চুল পেকে যাওয়ার হাত থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া নতুন চুল গজাতেও সাহায্য করে। এছাড়া প্রাকৃতিক কিছু তেলেও চুল পড়া কমতে পারে।

বাদাম তেল

বাদাম চুলকে পুষ্ট করে। এতে রয়েছে ভিটামিন  বি ৭ এবং ই, যা মাথার ত্বককে গভীরভাবে ময়শ্চারাইজ করে। বাদাম তেলে থাকা অক্সিডেন্ট চুলকে বাহ্যিক ক্ষতি থেকে রক্ষা করে, পাশাপাশি ভিটামিন ই মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন বাড়ায়। এতে করে চুল দ্রুত বৃদ্ধি পায়।  বাদাম তেলের সঙ্গে কয়েক ফোঁটা সরিষার তেল মিশিয়ে ম্যাসাজ করতে পারেন চুলে। এতে চুল ঝলমলে হবে।

রোজমেরি তেল

চুলে পুষ্টি জোগাতে রোজমেরি তেল অপরিহার্য। খুশকিসহ মাথার ত্বকের গভীরে থাকা সমস্যাগুলোর সাথে লড়াই করে চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে রোজমেরি অয়েল।

কয়েক ফোঁটা রোজমেরি তেল অন্য যে কোনও ক্যারিয়ার অয়েল যেমন নারকেল বা বাদাম তেলে মিশিয়ে নিন। যোগ করুন কয়েক ফোঁটা অ্যালোভেরা জেল। মিশ্রণটি মাথার ত্বক ও চুলে লাগান।

ক্যাস্টর অয়েল

কোল্ড-প্রেসড ক্যাস্টর অয়েল পুষ্টিগুণে ভরপুর। এতে ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট, রিসিনোলিক অ্যাসিডসহ আরও বিভিন্ন ধরনে রুপকারি উপাদান রয়েছে। রিসিনোলিক অ্যাসিড হচ্ছে ওমেগা ৬ এবং ওমেগা ৯ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ একটি উপাদান যা চুলের

আর্দ্রতা এবং তেল ধরে রাখে। ভিটামিন ই একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা চুল পড়ার সমস্যা প্রতিরোধ করে। নারকেল তেলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে লাগান। কয়েক ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

জলপাই তেল
অলিভ অয়েল ভিটামিন এ, ই এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। এই তেল চুলের ফলিকলকে শক্তিশালী করে এবং ক্ষতিগ্রস্ত চুল মেরামত করে। অলিভ অয়েল চুল ময়েশ্চারাইজড রাখে।

এতে থাকা অলিক অ্যাসিড ডিএইচটি হরমোনকে বাধা দেয় যা পুরুষদের চুলের বৃদ্ধিতেও কার্যকর। অলিভ অয়েলে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা খুশকির মতো সমস্যার বিরুদ্ধে লড়াই করে, চুলের শুষ্কতা কমায় এবং চুলের স্বাস্থ্য ভালো রাখে।

 

সুত্রঃ দৈ/যু

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০