কুলাউড়া-শাহবাজপুর দ্রুত লাইনের কাজ শেষ করে ট্রেন চলাচলের দাবি জনপ্রতিনিধির


বড়লেখা (মৌলভীবাজার) সংবাদদাতা
প্রকাশের সময় : জুন ১৫, ২০২৪ । ১১:১৫ অপরাহ্ণ
কুলাউড়া-শাহবাজপুর দ্রুত লাইনের কাজ শেষ করে ট্রেন চলাচলের দাবি জনপ্রতিনিধির
module: a; hw-remosaic: 0; touch: (0.11296296, 0.11296296); modeInfo: ; sceneMode: Auto; cct_value: 5375; AI_Scene: (-1, -1); aec_lux: 202.99454; hist255: 0.0; hist252~255: 0.0; hist0~25: 0.0;

কুলাউড়া- শাহবাজপুর বন্ধ হওয়া রেললাইনের কাজ কয়েক দফা সময় বৃদ্ধি করার পরও আশানুরূপ কোন কাজ এখন ও হয়নি। দ্রুত লাইনের কাজ শেষ করে ট্রেন চলাচলের দাবি জানিয়েছেন, জনপ্রতিনিধি সহ এ অঞ্চলের ভুক্তভোগী জনসাধারণ।

২০০২ সালে কোন ঘোষণা ছাড়াই কুলাউড়া-শাহবাজপুর রেললাইনের  ট্রেন চলাচল বন্ধ করা হয়। রেললাইনে ট্রেন বন্ধ হওয়ায় শত, শত  ব্যবসায়ীর ব্যবসা বন্ধ করতে হয়। এছাড়া কুলাউড়া, জুড়ি, দক্ষিণ ভাগ, কাঠাল তলী, বড়লেখা, মুড়াউল, শাহবাজপুর, ষ্টেশনের যাএীদের  চরম দূর্ভোগের পাশাপাশি, ৪ উপজেলা কুলাউড়া, জুড়ি, বড়লেখা ও বিয়ানীবাজার উপজেলার ২৫ লক্ষ জনসাধারণ দূর্ভোগের শিকার হচ্ছে।

লাইনে ট্রেন বন্ধের পর থেকে সড়ক পথে ঘন,ঘন দূর্ঘটনা হচ্ছে।

২০১৬ সালে  কুলাউড়া-শাহবাজপুর রেললাইনের কাজ শুরু হয়। ঠিকাদারি প্রতিষ্ঠান  ভারতের কালিন্দী ও বাংলাদেশের যৌথ ভাবে কাজ শুরু করে ২০১৯ সালে কাজ শেষ হওয়া কথা থাকলে ও কয়েক দফা সময় বাড়ালে ও বাড়েনি কাজের গতি এ পর্যন্ত ৩০ ভাগ শেষ হয়।

এই রেল লাইনের ট্রেন দিয়ে বড়লেখা, জুড়ি ও বিয়ানীবাজার উপজেলার লোকজন সিলেট ও তার অন্তরভুক্ত চকাবন্দ, ভাটেরা, বরমচাল, মাইজগাঁও ও ফেঞ্চুগঞ্জ হয়ে সিলেট আাশা যাওয়া করতো।

লাইনটি বন্ধ হওয়ার ফলে এসব এলাকার লোকজন,  দুরবর্তী এলাকা ঘুরে যেতে হয়। এতে সময় ও টাকা বেশি খরচ করতে হয়।

বাংলাদেশ সরকারের সাবেক পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ও স্হানীয় এম পি আলহাজ্ব শাহাব উদ্দিন মুঠো ফোনে জানান আগামী ২৫ সালের মধ্যে রেললাইনের কাজ শেষ হবে ট্রেন চলবে।

রেলমন্ত্রী এম ডি জিল্লুর হাকিম মুঠোফোনে জানান  আগামী ঈদের পর তিনি সহ রেলের কাজের সাথে সংশ্লিষ্টদের নিয়ে কুলাউড়া, শাহবাজপুর রেললাইনের কাজের গতি বাড়াতে এলাকায় আসবেন।

 এ অঞ্চলের ৪ উপজেলার জনপ্রতিনিধি ও জনসাধারণের দাবী দ্রুত সময়ের মধ্যে রেল লাইনের কাজ শেষ করে লাইনে ট্রেন চালু করতে  প্রধান মন্ত্রী,  সংশ্লিষ্ট কতৃপক্ষ, রেলমন্ত্রী  নিকট জোরালো দাবি জানিয়েছেন।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০