সর্বশেষ :

বিমান থেকে গাজার উত্তরাঞ্চলে খাদ্য ফেলা ফের শুরু করেছে যুক্তরাষ্ট্র


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : জুন ১০, ২০২৪ । ৬:৪১ অপরাহ্ণ
বিমান থেকে গাজার উত্তরাঞ্চলে খাদ্য ফেলা ফের শুরু করেছে যুক্তরাষ্ট্র

গাজা উপত্যকার উত্তরাঞ্চলে রোববার মার্কিন কার্গো বিমান থেকে ১০ মেট্রিক টনেরও বেশি খাদ্য ফেলা হয়েছে। ওই অঞ্চলে ইসরায়েলি অভিযানের কারণে এই ধরনের সরবরাহ স্থগিত করার পর ফের তা ফেলা হলো। মার্কিন সামরিক বাহিনী এই কথা জানিয়েছে। খবর এএফপি’র।

আট মাসের ভয়াবহ সংঘাতের কারণে গাজার মানুষের জন্য মানবিক সহায়তার একেবারে জরুরি হয়ে পড়েছে। ইসরায়েল স্থলপথে সাহায্য প্রবেশে বিলম্ব করায় যুক্তরাষ্ট্র আকাশ ও সমুদ্র পথে এটি সরবরাহের দিকে মনোনিবেশ করেছে।

মার্কিন সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে বলেছে, ‘উত্তর গাজার মানুষের জীবন বাঁচতে বিমান থেকে মানবিক সহায়তা ফেলা হয়েছে।’

এতে বলা হয়েছে, ‘এই পর্যন্ত যুক্তরাষ্ট্র গাজায় ১,০৫০ মেট্রিক টনেরও বেশি মানবিক সহায়তা পাঠিয়েছে।’ এছাড়াও তারা গাজা উপকূলের সাথে সংযুক্ত একটি অস্থায়ী জাহাজের ঘাট দিয়েও গাজায় খাদ্য সহায়তা বিতরণ করেছে। গাজা তাদের ইতিহাসের সর্বকালের সবচেয়ে রক্তক্ষক্ষী যুদ্ধের মধ্য দিয়ে চলায় তারা চরম ভোগান্তির মুখে পড়েছে।

ইসরায়েলের সরকারি পরিসংখ্যানের বরাত দিয়ে এএফপি জানায়, গত ৭ অক্টোবর ইসরায়েলে  হামাসের নজিরবিহীন হামলার ফলে এই যুদ্ধ শুরু হয়। ওই দিন হামাসের হামলায় ১,১৯৪ ইসরায়েলি নাগরিক নিহত হয়, যার বেশিরভাগই বেসামরিক ছিল।

এদিকে হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় গাজায় কমপক্ষে ৩৭,০৮৪ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক এবং নারী ও শিশু।

 

সুত্রঃ বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০