এমবাপ্পের গোলে ফ্রান্সের বড় জয়


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : জুন ৬, ২০২৪ । ৭:৫৯ অপরাহ্ণ
এমবাপ্পের গোলে ফ্রান্সের বড় জয়

বুধবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে লুক্সেমবার্গকে ৩-০ গোলের বড় ব্যবধানে পরাজিত করেছে ইউরো ২০২৪ ফেবারিট ফ্রান্স। ফরাসি সুপারস্টার কিলিয়ান এমবাপ্পে দলের হয়ে তৃতীয় গোলটি করেছেন।

আগামী শুক্রবার থেকে জার্মানীতে শুরু হচ্ছে ইউরো ফুটবলের সর্বোচ্চ আসর। ফ্রান্স গ্রুপ-ডি’তে নেদারল্যান্ডস, অস্ট্রিয়া ও পোল্যান্ডের মোকাবেলা করবে। কাগজে কলমে ফ্রান্সের তুলনায় লুক্সেমবার্গ  শক্তিমত্তা-প্রতিভায় অনেক পিছিয়ে থাকলেও কালকের ম্যাচে প্রথমার্ধে তারা দারুনভাবে সাবেক বিশ^ চ্যাম্পিয়দের প্রতিরোধ করেছে।

ফ্রান্সের হয়ে চতুর্থ ম্যাচে তৃতীয় গোল করে রানডাল কোলো মুয়ানি ৪৩ মিনিটে ফ্রান্সকে এগিয়ে দেন। এই গোলের যোগানদাতা ছিলেন এমবাপ্পে। মার্সেই ডিফেন্ডার জোনাথন ক্লস ৭০ মিনিটে কোনাকুনি শটে ব্যবধান দ্বিগুন করেন। ঘরের মাঠে প্রীতি ম্যাচটিতে সমর্থকরা

সবচেয়ে বড় আনন্দের উৎস খুঁজে পায় ৮৫ মিনিটে বদলী খেলোয়াড় ব্র্যাডলি বারকোলার এ্যাসিস্টে এমবাপ্পে যখন বল জালে জড়ান। রিয়াল মাদ্রিদে সদ্য নাম লেখানো এই ফরাসি তারকা ফ্রান্স ছাড়লেও তার জনপ্রিয়তা যে একটুও কমেনি তা আরো একবার প্রমানিত হলো।

অধিনায়ক প্রসঙ্গে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যম বলেছেন, ‘এটা তার একটা ভাল দিক। কিলিয়ান একজন অসাধারণ নেতা, আমাদের শুধুমাত্র তার সেরাটা প্রয়োজন।’   ফ্রান্সের আগের দুই ম্যাচে ফর্মহীনতায় ভুগেছেন এমবাপ্পে। কিন্তু তাতে মোটেও বিচলিত হননি দেশ্যম।

২০২২ সালের জুনের পর প্রথমবারের মত ফ্রান্সের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন ৩৩ বছর বয়সী সৌদি পেশাদর লিগের ক্লাব আল-ইত্তিহাসের তারকা মিডফিল্ডার এন’গোলো কান্তে।

দ্বিতীয়ার্ধের মাঝামাঝিতে তিনি মাঠ ছাড়ার আগে রক্ষনভাগ ও আক্রমনভাগে সমানভাবে সহযোগিতা করে গেছেন। দেশ্যম বলেন, ‘বরাবরের মতই সে দারুন খেলেছে। সে নিজেই নিজেকে গর্বিত করেছে।’

ফ্রান্সের গোলবার সামলানোর দায়িত্ব পড়েছিল মাইক মেইগনানের কাঁধে।  কিন্তু তার সাথে সাথে ফরাসি রক্ষনভাগও কাল খুব কমই লুক্সেমবার্গের পরীক্ষার মুখে পড়েছে।

কাল ফ্রান্স মেটজের মাঠে খেলতে নেমেছিল। এবারের লিগ ওয়ান থেকে রেলিগেটেড হয়ে গেছে মেটজ। রোববার সেইন্ট এতিয়েনের বিপক্ষে প্লেÑঅফে তারা পরাজয় বরণ করতে বাধ্য হয়।

আগামী রোববার দ্বিতীয় প্রীতি ম্যাচে বর্দুতে কানাডার মুখোমুখি হবে ফ্রান্স। আগামী ১৭ জুন ডাসেলডর্ফে অস্ট্রিয়ার বিপক্ষে তাদের ইউরো মিশন শুরু হচ্ছে।

দিনের আরেক প্রীতি ম্যাচে বদলী খেলোয়াড় মিকেল ওয়েরজাবালের হ্যাটট্রিকে স্পেন ৫-০ গোলে এ্যান্ডোরাকে বিধ্বস্ত করেছে। আয়োজে পেরেজের ২৪ মিনিটের গোলে এগিয়ে যায় স্পেন। এরপর দ্বিতীয় গোলের জন্য তাদের ৫৩ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে।

পেরেজের এ্যাসিস্টে ব্যবধান দ্বিগুন করেন আলভারো মোরাতার পরিবর্তে দ্বিতীয়ার্ধে খেলতে নামা রিয়াল সোসিয়েদাদ স্ট্রাইকার ওয়েরজাবাল। এরপর ৬৬ ও ৭৩ মিনিটে পরপর দুই গোল করে তিনি হ্যাটট্রিক পূরণ করেন। ৮১ মিনিটে ফেরান তোরেস দলের হয়ে শেষ গোলটি করেছেন।

 

সুত্রঃ বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০