সর্বশেষ :

চুল লম্বা হচ্ছে না, হারিয়েছে জেল্লা? সমাধান মিলবে এই ভিটামিনে


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : জুন ২, ২০২৪ । ৮:৪৬ অপরাহ্ণ
চুল লম্বা হচ্ছে না, হারিয়েছে জেল্লা? সমাধান মিলবে এই ভিটামিনে

বাঙালি নারীর সৌন্দর্যের বড় অংশজুড়েই রয়েছে চুলে। যদি আরও একটু নির্দিষ্ট করে বলা যায় তাহলে বলতে হয়, জেল্লাদার ও লম্বা ঘন চুল নারীর সৌন্দর্যের আধার। প্রায় সব নারীদেরই এমন চুল পছন্দ। তবে এমন চুলের জন্য দরকার সঠিক যত্নের। সঠিকভাবে যত্ন না নিলেই চুলের অবস্থা হবে বেহাল।

রূপচর্চায় ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে ভিটামিন সি’র কথা কমবেশি সবারই জানা। কিন্তু চুলের যত্নে ভিটামিন সি-এর ব্যবহার জানেন? চুলের যত্নে এই উপাদান বেশ কার্যকরভাবে প্রমাণিত।

প্রতিদিন ভিটামিন সি-সমৃদ্ধ খাবার খান। একাধিক স্বাস্থ্য উপকারিতা এবং প্রাকৃতিকভাবে চুলের স্বাস্থ্য উন্নত করতে সক্ষম এটি। ভিটামিন সি শরীরের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদানগুলোর মধ্যে একটি।

এটি অ্যাসকরবিক অ্যাসিড নামেও পরিচিত। ভিটামিন সি শারীরিক ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয় ভিটামিন সি চুলের বৃদ্ধি, স্বাভাবিক চুলের ফলিকল বিকাশ এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

ভিটামিন সি চুলের কী কী উপকার করে?

ভিটামিন সি একটি বিশুদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট। যা ফ্রি র‌্যাডিকেল সমৃদ্ধ কোষের ক্ষয় কমাতে সক্ষম। এছাড়া পারিপার্শ্বিক চাপের কারণে হওয়া অক্সিডেটিভ ক্ষয় যেমন-বায়ু দূষণ ও অতিবেগুনি রশ্মির বিকিরণ ত্বক ও চুল দুইয়ের জন্যই ক্ষতিকর। ভিটামিন সি মাথার ত্বকে কোলাজেন উৎপাদনে সহায়তা করে। এতে মাথার ত্বক ও চুলের স্বাস্থ্য ভালো থাকে।

ফলে চুল দ্রুত বৃদ্ধি পায়। সঙ্গেই বাড়বে জেল্লা। ভিটামিন সি মাথার চুল মসৃণ ও চকচকে করে। শুধু তাই নয়, চুল গোড়া থেকে শক্তিশালী করে তোলে। চুল পড়াা নিয়ন্ত্রণ করে। চুলে ব্যবহৃত ইলেকট্রনিক মেশিন যেমন- স্ট্রেটনার, হেয়ার ড্রাইয়ার ইত্যাদি থেকে হওয়া ক্ষতি থেকে সুরক্ষিত রাখে ভিটামিন সি।

কোন কোন ফল খেলে আপনি পেতে পারেন ভিটামিন সি

পাতিলেবু: ভিটামিন সি এর উৎস হিসেবে বিশেষ কদর রয়েছে পাতিলেবুর। এই লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এতে ৪৫ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। এছাড়া এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের ত্বক এবং চুলের জন্যে খুবই উপকারী ভূমিকা পালন করে।

পেয়ারা: পেয়ারা বাঙালিদের মধ্যে খুবই জনপ্রিয় একটি ফল। ট্রেন-বাসে গেলেই পেয়ারা মাখা না খেলে যেন মন ভরে না। এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।

লাইসোপিন নামক একপ্রকার অ্যান্টি-অক্সিড্যান্টেরও সন্ধান মেলে পেয়ারায়। যা আপনার চুলের জন্য ভালো। এছাড়াও আপনি পেঁপে, কিউই, ব্রকলি, অ্যাভোকাডো খেতে পারেন। এগুলো ভিটামিন সির ভাণ্ডার।

 

সুত্রঃ দৈ/যু

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০