বিরিয়ানির পাতিলে লাল কাপড় থাকে কেন?


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : মে ৩০, ২০২৪ । ৫:০৬ অপরাহ্ণ
বিরিয়ানির পাতিলে লাল কাপড় থাকে কেন?

বিরিয়ানির পাতিলে লাল কাপড় জড়ানো থাকে কারণ, লাল রঙ বরাবরই আভিজাত্যের প্রতীক হিসেবে ধরা হয়। এখনো বিদেশ থেকে বড় কোনো অতিথি এলে,

তাদের সংবর্ধনা দেওয়ার রেওয়াজ হলো— লাল গালিচা। অর্থাৎ লাল রঙ ব্যবহার করা । অনেকেরই বিশ্বাস, বিরিয়ানির পাতিলে লাল রঙের কাপড় জড়ানো হয় মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য।

তবে এ ধারণা একেবারেই সঠিক নয়; কারণ এর পেছনে জড়িয়ে আছে ঐতিহাসিক তাৎপর্য— আপনি যদি বিরিয়ানিপ্রেমী হয়ে থাকেন, তাহলে জেনে নিন বিরিয়ানির পাতিলে লাল কাপড় জড়ানোর সঠিক ইতিহাস। এটির সঠিক ইতিহাস সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস বাংলা।

আমরা দোকান থেকে বিরিয়ানি কিনতে গিয়ে নিশ্চয়ই বহুবার পাতিলে লাল কাপড় দেখেছি। আপনার চোখে পড়েছে লাল কাপড়ে। মাথায় প্রশ্নও আসে— কেন সবসময় বিরিয়ানির পাতিল লাল কাপড়েই জড়ানো থাকে? অবশ্যই এর পেছনে একটি বড় কারণ রয়েছে।

চলুন তা জেনে নেওয়া যাক— 

মোগল সম্রাট হুমায়ুন যখন সাম্রাজ্য হারিয়ে ইরানে আশ্রয় নিয়েছিলেন, তখন তাকে পারস্য সম্রাট লাল গালিচার উষ্ণ অভ্যর্থনা জানিয়েছিলেন।

সেই সময় হুমায়ুনকে খাদ্য পরিবেশনের সময় রুপালি পাত্রের খাবারগুলো লাল কাপড়ে ঢেকে ও চিনামাটির খাবারগুলো সাদা কাপড়ে ঢেকে তার কাছে পরিবেশনের জন্য় নিয়ে আসা হতো, যা সম্রাটকে মুগ্ধ করেছিল।

মোগল সাম্রাজ্যেও এই রীতি চালু করে। খাবার পরিবেশনের এই প্রথা ও রঙের ব্যবহার লখনৌ শহরের নবাবরাও অনুসরণ করা শুরু করে দেন। মূলত তখন থেকেই রাজকীয় ও দামি খাবার বোঝাতে বিরিয়ানির

পাতিলের গায়ে লাল কাপড় জড়িয়ে রাখার প্রবর্তন শুরু হয়। বিরিয়ানির সেই আভিজাত্য এখনো বর্তমান। সাধারণ মানুষ কারণ না জানলেও দূর থেকে লাল কাপড় দেখেই বুঝে যান কোন জায়গায় রয়েছে বিরিয়ানির দোকান।

 

সুত্রঃ দৈ/যু

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১