সর্বশেষ :

রাশিয়াকে শান্তি আলোচনায় বাধ্য করতে মিত্রদের ‘সব উপায়’ ব্যবহারের আহ্বান জেলেনস্কির


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : মে ২৮, ২০২৪ । ৬:০৬ অপরাহ্ণ
রাশিয়াকে শান্তি আলোচনায় বাধ্য করতে মিত্রদের ‘সব উপায়’ ব্যবহারের আহ্বান জেলেনস্কির

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মাদ্রিদ সফরকালে সোমবার রাশিয়াকে শান্তি আলোচনায় বাধ্য করতে ‘সকল উপায় ব্যবহার’ করার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি আহবান জানিয়েছেন।

রাশিয়ান অভিযানে নতুন ভূমি দখলের প্রেক্ষিতে রাশিয়ান হামলার মোকাবিলায় এক বিলিয়ন ইউরো সামরিক সাহায্যের প্রতিশ্রুতির আবেদন জানিয়েছেন তিনি। রাশিয়া বলেছে, তারা পূর্বাঞ্চলে তাদের হামলার অংশ হিসেবে আরও দু’টি গ্রাম দখল করেছে।

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির প্রধান দাবী রাশিয়ার অভ্যন্তরে হামলার জন্য পশ্চিমা অস্ত্র ব্যবহারে মিত্রদের নিষেধাজ্ঞার বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন।

‘আমাদের আরও অর্জনের জন্য অংশীদারদের সাথে যৌথভাবে কাজকে জোরদার করতে হবে উল্লেখ করে তিনি শান্তি ও নিরাপত্তার জন্য রাশিয়াকে বাধ্য করতে সব উপায় ব্যবহার করার আহবান জানান।’ স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

পিছিয়ে পড়া ইউক্রেন তার সমর্থকদের বিশেষ করে যুক্তরাষ্ট্রকে চাপ দিচ্ছে। যাতে তাদের সরবরাহ করা দীর্ঘ পাল্লার অস্ত্র রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তু করে হামলায় ব্যবহারের অনুমতি দেয়া হয়।

ওয়াশিংটন এবং অন্যান্য মিত্ররা কিয়েভকে রাশিয়ার অভ্যন্তরে আক্রমণ করার অনুমতি দিতে নারাজ। এটি তাদের সাথে পারমাণবিক অস্ত্রে সজ্জিত রাশিয়ার সরাসরি সংঘর্ষের কাছাকাছি পরিস্থিতিতে টেনে আনতে পারে।

জেলেনস্কি বলেন,‘আমাদের একসঙ্গে কাজ করতে হবে এবং শুধুমাত্র রাশিয়ার ওপরই নয়, রাশিয়ার বিরুদ্ধে আত্মরক্ষার সুযোগ নিতে আমাদের অংশীদারদের ওপরও চাপ দিতে হবে।’

দ্বিপাক্ষিক নিরাপত্তা চুক্তিতে স্বাক্ষর করতে মঙ্গলবার জেলেনস্কির ব্রাসেলসে পৌঁছানোর কথা রয়েছে। বেলজিয়াম এবং পর্তুগালের সাথেও চুক্তির কথা রয়েছে।

 

সুত্রঃ বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১