সর্বশেষ :

জয় দিয়ে বার্সা অধ্যায় শেষ করলেন জাভি


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : মে ২৭, ২০২৪ । ৭:০৫ অপরাহ্ণ
জয় দিয়ে বার্সা অধ্যায় শেষ করলেন জাভি

সেভিয়াকে রোববার মৌসুমের শেষ ম্যাচে ২-১ গোলে হারিয়ে জয়ের  মধ্য দিয়ে বার্সেলোনার কোচের পদ থেকে বিদায় নিয়েছে জাভি হার্নান্দেজ। বিদায়ের আগে তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, উত্তরসূরীদের জন্য এই কাজটা মোটেই সহজ হবে না।

কাতালান জায়ান্টরা এবার কোন শিরোপা ছাড়া টেবিলের দ্বিতীয় স্থানে থেকে লা লিগা মৌসুম শেষ করেছে। শুক্রবার ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা জাভির ছাঁটাইয়ের ঘোষনা দিলে শিষ্যরা অন্তত শেষ ম্যাচটিতে তাকে জয়ের মাধ্যমে বিদায় দিতে চেয়েছিল।

মাত্র এক সপ্তাহ আগে বার্সেলোনা ঘোষনা দিয়েছিল আগামী মৌসুমেও জাভিই কোচের পদে থাকছেন। এর আগে অবশ্য জানুয়ারিতে জাভি নিজেই ঘোষনা দিয়েছিলেন এবারের গ্রীষ্মে তিনি বার্সা ছেড়ে চলে যাচ্ছেন।

২০২১ সালের নভেম্বরে কোচের দায়িত্ব পাবার পর জাভি গত মৌসুমে বার্সেলোনাকে স্প্যানিশ শিরোপা উপহার দিয়েছেন। কিন্তু এবার আর শিরোপা ধরে রাখতে পারেননি। চির প্রতিদ্বন্দ্বি রিয়াল মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্ট পিছিয়ে লিগ শেষ করেছে বার্সা।

আগামী সপ্তাহে জাভির উত্তরসূরী হিসেবে হান্সি ফ্লিকের নিয়োগের প্রত্যাশা করা হচ্ছে। বার্সেলোনার টাচলাইনের কঠিন দায়িত্বটির চ্যালেঞ্জ অনেক বেশী বলে জাভি মন্তব্য করেছেন,

‘যিনিই  আসুক না কেন তাকে বুঝতে হবে এখানে পরিস্থিতি অনেক কঠিন। কারন বার্সেলোনা একটি কঠিন ক্লাব এবং এখানে একটি প্রতিকূল আর্থিক পরিস্থিতি রয়েছে। সব মিলিয়ে এখানে মানিয়ে নেয়াটা সত্যিই কঠিন। আমি মনে করি যে প্রতিকূল পরিস্থিতির মধ্যে থেকেও আমরা যা করেছি তার যথার্থ মূল্যায়ন এখানে হয়নি।

আমি যখন বার্সেলোনায় যোগ দেই তখন টেবিলের নবম স্থানে ছিল দলটি। সেখানে থেকে দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করি। এরপর বার্সেলোকে ডাবল শিরোপা উপহার দেই। এবছর আমরা প্রত্যাশানুযায়ী খেলতে পারিনি, কারন গুরুত্বপূর্ণ চারটি ম্যাচে আমরা হেরে গেছি।’

এবারের লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে দুটি ম্যাচে ছাড়াও তৃতীয় স্থানে থাকা জিরোনা ও ভিয়ারিয়ালের বিপক্ষে একটি ম্যাচে বার্সেলোনা পরাজিত হয়েছে। এই ম্যাচগুলোর পয়েন্টই পরবর্তীতে বার্সেলোনাকে পিছিয়ে দিয়েছে।

গতকাল সেভিয়ার রামন সানচেজ পিজুয়ানে জয়ের মাধ্যমে লিগ শেষ করাও ইতিবাচক হিসেবে দেখছে সংশ্লিষ্টরা। রবার্ট লিওয়ানদোস্কির গোলে এগিয়ে যায় বার্সেলোনা। কিন্তু সেভিয়ার হয়ে সমতা ফেরান ইউসেফ এন-নেসরি। মৌসুমের শেষে সেভিয়ার কোচ কিকে সানচেজ ফ্লোরেসও ক্লাব ছাড়ছেন।

জাভি মেয়াদকালের একটি বিষয় বার্সেলোনাকে ভবিষ্যতে সাফল্য এনে দিতে পারে, তরুণদের সুযোগ করে দেয়া। যার মধ্যে ইতোমধ্যেই তারকা খ্যাতি পেয়ে যাওয়া লামিন ইয়ামাল ও পও কুবারসি ও মিডফিল্ডার ফারমিন লোপেজ অন্যতম। ২১ বছর বয়সী ফারমিন দ্বিতীয়ার্ধে লো স্ট্রাইকে বার্সেলোনাকে আবারো এগিয়ে দেন। এই গোলেই কাতালান জায়ান্টদের জয় নিশ্চিত হয়।

বার্সেলোনা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান বলেছেন, ‘একজন পেশাদার কোচ হিসেবে সে ক্লাবকে সবকিছু দিয়েছে। প্রতিদিনই সে কাজ করেছে এবং সেভাবেই সফল হয়েছে।

সবকিছুর জন্য জাভিকে অনেক ধন্যবাদ। আমরা তার ভবিষ্যতের জন্য  শুভকামনা করছি। ব্যক্তিগত ভাবে দীর্ঘদিন ধরে সে আমার সাথে বন্ধুর মতই আছে। তাকে বিদায় জানানোটা মোটেই সহজ নয়।’

 

সুত্রঃ বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১