সর্বশেষ :

ব্যাংকের সহিত একীভূতকরণ সিদ্ধান্ত বাতিলের দাবিতে বগুড়ায় মানববন্ধন


জাহিদ হাসান, বগুড়া:
প্রকাশের সময় : মে ৪, ২০২৪ । ৫:৩৭ অপরাহ্ণ
ব্যাংকের সহিত একীভূতকরণ সিদ্ধান্ত বাতিলের দাবিতে বগুড়ায় মানববন্ধন
বাংলাদেশ কৃষি ব্যাংকের সহিত রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের একীভূত করনের সিদ্ধান্ত বাতিলের দাবিতে গতকাল শনিবার বগুড়া জেলার প্রাণকেন্দ্র সাতমাথা সকাল ১০ ঘটিকায়  এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
 । উক্ত মানববন্ধনে বক্তব্য রাখেন, জনাব মোজাফফর রহমান, অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা,  মেজবা, রেজাউল ইসলাম সহ বগুড়া জেলার সর্বস্তরের জনগন অংশগ্রহন করে।
মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৮৭ সালে সরকারের  প্রশাসনিক বিকেন্দ্রীকরন নীতির আওতায় বাংলাদেশ কৃষি ব্যাংকের তৎকালীন রাজশাহী বিভাগকে আলাদা করে গঠন করা হয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক যা বর্তমানে রাজশাহী ও রংপুর বিভাগের সকল মানুষ বিশেষত কৃষক শ্রেণীর নিকট আজ এক নির্ভরশীলতার প্রতিষ্ঠান হয়ে উঠেছে।
উত্তরাঞ্চলের কৃষকদের সেবা নিশ্চিত করতে ২০১৪ সালে বর্তমান সরকার রাকাব আইন’ ২০১৪ মহান জাতীয় সংসদে পাশ করে। এরপর থেকে  উত্তরোত্তর উন্নতির পথে অগ্রসর হয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব),
উত্তরাঞ্চলের একক সরকারী ব্যাংক হওয়ায় এখানে কৃষি ঋন পাওয়া অনেক সহজ। রাজশাহীতে প্রধান  কার্যালয় হওয়ায় ‘গ্রাহকরা সহজেই তাদের, যেকোনো সমস্যার সমাধান পায়।
রাকাব একিভূতকরা হলে আমলাতান্ত্রিক জটিলতা বাড়বে যার কুফল ভোগ করবে এ অঞ্চলের কৃষক। রাকাবের নিবিড় সেবা ও শস্যঋন সহজীকরণের ফলে বগুড়াসহ উত্তরাঞ্চল আজ সুজলা, সুফলা, শম্য শ্যমলা রাকারের অর্থায়নে বগুড়ায় কৃষি সহ এসএমই খাতের ব্যপক উন্নয়ন হয়েছে। লাইট ইঞ্জিনিয়ারিংয়ে বগুড়ার খ্যাতি সারাদেশে ছড়িয়ে পড়েছে।
রাজশাহী শাহী কৃষি উন্নয়ন ব্যাংককে (রাকাব), বাংলাদেশ কৃষি ব্যাংকের সহিত (বিকেবি) একীভূত করা হলে বড় ঋণ  পেতে ঢাকায় যেতে হবে, এ অঞ্চলের কৃষি  ব্যবসায়ীদের জন্য এক বিড়ম্বনার কারন হয়ে দাড়াবে। রাকাব এখন প্রতি বছর পরিচালন মুনাফা করছে। অন্যদিকে বিকেবি একটি লোকসানি প্রতিষ্ঠান।
বিপুল অংকের লোকসান মাথায় নিয়ে বিকেবি এখন লাভজনক প্রতিষ্ঠান রাজাবকে কাছে টানার চেষ্ঠা করছে । সরকারের উচিত বিকেবির  সঙ্গে রাকাবকে একিভুত না করে বিকেবিকে ভেংগে  প্রশাসনিক বিকেন্দ্রীকরন করা।
সভায় অংশগ্রহনকারীরা জানন রাকাবে রয়েছে  আধুনিক ও  অনলাইন ব্যংকিং সেবা কৃষকরা সস্তায় ইন্টারনেট  ব্যাংকিং সহ সকল ধরনের আধুনিক সেবা  পাচ্ছে। রায়ছে মুঠোফোনে অ্যাপ ভিত্তিক  সেবা।
ফলে সহজেই ব্যাংকে না গিয়ে ব্যাংক করা যায়। বিকেবির ব্যাংকিং এখনও আধুনিক হয়নি।  রাকাব বিকেবি একীভূত হলে পূর্বের ন্যায় আঞ্চলিক বৈষম্য সৃষ্টি  হবে এবং শষ্য ভান্ডার  হিসাবে খ্যাত বগুড়ার শস্য  উৎপাদন ব্যাহত হবে।
প্রতিবেশি  দেশ ভারতে ৪৩ টি আঞ্চলিক ব্যাংক  রয়েছে সেখানে বাংলাদেশে ০১টি আঞ্চলিক ব্যাংক   রাকাবকে বিলুপ্ত করার মাথান্বেষী মহলের  ষড়যন্ত্র  রুখে দিতে চান,

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১