সর্বশেষ :

পালংকি থেকে কক্সবাজার 


মো: শফিকুল ইসলাম, টাঙ্গাইল: 
প্রকাশের সময় : মে ৪, ২০২৪ । ৫:০০ অপরাহ্ণ
পালংকি থেকে কক্সবাজার 
এক সময় বলা হতো “ব্রিটিশ সাম্রাজ্যে সূর্য অস্তমিত হয় না”। প্রায় দুই শত বছর ভারতীয় উপমহাদেশ শাসন করেছেন বৃটিশরা।লর্ড ক্লাইভ ছিলেন প্রথম শাসন কর্তা।
১৮ শতকে ভারতীয় উপমহাদেশ শাসন করতেন ব্রিটিশরা। ব্রিটিশ আমলে বর্তমান কক্সবাজারের নাম ছিল পালংকি।ক্যাপ্টেন “হিরাম কক্স “১৮ শতকের শেষের দিকে  পালঙ্কিতে শাসনকর্তা নিযুক্ত হন। কক্সবাজার নামটি ক্যাপ্টেন ” হিরাম কক্স ” এর নাম থেকেই এসেছে।
 “হিরাম কক্স” অত্যন্ত ভালো শাসক ছিলেন। তিনি ছিলেন মানব হিতৈষী। জনকল্যাণে কক্সবাজার অঞ্চলে তিনি অনেক কাজ করেছেন। উল্লেখ করার কাজের মধ্যে কক্সবাজার। ক্যাপ্টেন ”হিরাম কক্স” তার শাসন আমলের স্মৃতিকে ধরে রাখার জন্য “কক্স সাহেবের বাজার” নামে একটি বাজার প্রতিষ্ঠা করেন।
পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত বর্তমান কক্সবাজার। যার দৈর্ঘ্য ১২০ কিলোমিটার। পাশেই হিমছড়ি। সাজেক ভ্যালি। বর্তমানে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র ঘরে উঠেছে কক্সবাজার কে কেন্দ্র করে। বিশ্বের প্রায় সব দেশ থেকেই পর্যটক আসে। পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত দেখতে। বছরে দেশে আয় হচ্ছে শত কোটি টাকা।
একটা সময় আসে নিয়তির ডাকে সাড়াদিয়ে পৃথিবী থেকে বিদায় নেয়া।তার ব্যতিক্রম ঘটেনি ক্যাপ্টেন “হিরাম কক্স”এ বেলায়। হিরাম কক্স’র মৃত্যুর পর “কক্স সাহেবর বাজার” কে “কক্সবাজার” নামে রুপান্তরিত করা হয়। এভাবেই প্রতিটি অঞ্চলের নাম কোনা না কোন ঘটনা কে কেন্দ্র করে ঘরে উঠে।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১