সর্বশেষ :

বয়স ধরে রাখে পটল! হজমশক্তি বাড়িয়ে দূর করে কোষ্ঠকাঠিন্য


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : এপ্রিল ২৯, ২০২৪ । ৩:২৬ অপরাহ্ণ
বয়স ধরে রাখে পটল! হজমশক্তি বাড়িয়ে দূর করে কোষ্ঠকাঠিন্য

শস্য শ্যামলা বাংলাদেশে যুগে যুগে নানা সবজি খাবারের পাত আলোকিত করে এসেছে। এসব সবুজ শাক, সবজি বহু রোগ থেকে আমাদের মুক্তি দিতে পারে।

তবে বর্তমানে নীতিকথা মেনে চলার লোকজনই নেই। তাই শাক, সবজি চলে গেছে বাদের খাতায়। বরং নিত্যদিন বাইরের খাবারদাবার গলাধঃকরণ চলছে। বিরিয়ানি, বার্গার, পিৎজাতেই অভ্যস্ত আমরা।

তবে পুষ্টিবিদরা বারবার বলছেন, সুস্থ থাকতে চাইলে আপনাকে ডায়েটে সবজি রাখতেই হবে। সবজিতে এমন কিছু জরুরি উপাদান রয়েছে, যা গুরুতর রোগ প্রতিরোধ করতে পারে। জানলে অবাক হয়ে যাবেন, বিভিন্ন ধরনের সবজির মধ্যে গুণের নিরিখে পটল কিন্তু একদম প্রথম সারিতেই উঠে আসে।

এই সবজিতে রয়েছে জরুরি কিছু ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এই সমস্ত উপাদানগুলো শরীরকে নানা অসুখ থেকে বাঁচাতে পারে।

তাই পুষ্টিবিজ্ঞানীরা পটলকে নিয়মিত পাতে রাখার পরামর্শ দেন। তবে বর্তমান যুগে অনেকেই এই সবজির নাম শুনলেই নাক সিঁটকান। তারা যদি একবার পটলের গুণ সম্পর্কে জেনে নেন, তারপর খাবেন কী, খাবেন না-আপনারাই বুঝবেন।

রক্ত পরিষ্কারে সাহায্য করে​

খারাপ জীবনযাত্রার সুবাদে রক্তে জমা হয় বিভিন্ন ক্ষতিকারক পদার্থ। এই কারণে নানা অসুখ দেহে বাসা বাঁধে। জানলে অবাক হয়ে যাবেন, রক্ত থেকে ক্ষতিকারক পদার্থ বের করে দিতে পারে সস্তার পটল।

আয়ুর্বেদ মতে, এতে এমন কিছু উপাদান রয়েছে যা কফ দোষ নাশ করতে পারে। ফলে রক্ত পরিষ্কার হয়। আর রক্ত ফিল্টার হয়ে গেলে বিভিন্ন ঘাতক অসুখ এমনিতেই দূরে থাকে। তাই নিজের সুস্বাস্থ্যের কথা ভেবে প্রতিদিন ডায়েটে পটল রাখতেই পারেন।

ফ্লুয়ের বিরুদ্ধে কার্যকরী​

এই সময়টায় অনেকেই ফ্লু ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। প্রচণ্ড গরমে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। ফলে সহজেই রোগ জীবাণু শরীরকে ঘায়েল করছে। এই পরিস্থিতিতে সমস্যা কমাতে চাইলে পটল খেতে পারেন।

আয়ুর্বেদ মতে, ফ্লুয়ের শারীরিক সমস্যা দ্রুত কমিয়ে দিতে পারে পটল। এতে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা দূর হয়। এমনকি বাড়ে ইমিউনিটি। তাই এই সময়ে সুস্থ থাকতে পটলের তরকারি পাতে রাখতেই পারেন।

হজমশক্তি বৃদ্ধি করে

পটলে রয়েছে অনেকটা পরিমাণে ফাইবার। এই ফাইবার কিন্তু পেটের নানা সমস্যার বিরুদ্ধে দারুণ কার্যকরী। এমনকি হজম ক্ষমতা বাড়াতেও এর জুড়ি মেলা ভার।

গবেষণায় দেখা গেছে, এই সবজি সহজেই গ্যাস, অ্যাসিডিটি, বদহজমের মতো সমস্যা দূর করে দিতে পারে। তাই যারা নিয়মিত এই ধরনের সমস্যায় ভুগছেন, তারা পটল অবশ্যই খাবেন। এতেই শরীর নীরোগ থাকবে। পাবেন একাধিক উপকার।

বয়স ধরে রাখে​

বেশিরভাগ মানুষই বয়স ধরে রাখতে চান। বয়স বাড়লেও সেই ছাপ যাতে শরীরে না দেখা যায়, তা নিশ্চিত করার পেছনে দৌড়াতে থাকেন। এই কাজটায় আপনাকে সাহায্য করতে পারে পটল। এতে রয়েছে ভিটামিন এ এবং সি। এই দুই ভিটামিন শরীরকে সুস্থ রাখতে পারে।

এছাড়া পটলে আছে ভরপুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট বয়স বাড়ার প্রক্রিয়ায় কমা, ফুলস্টপ লাগিয়ে দেয়। তাই নিয়মিত পটল খান।

কোষ্ঠকাঠিন্য দূর করে

তীব্র এই গরমে অনেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন। এই পরিস্থিতিতে চেষ্টা করুন দিনে অন্তত একটা পটলের পদ রান্না করে খাওয়ার। পটলে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার, যা পেট পরিষ্কারে সাহায্য করে। তাই সুস্থ থাকতে প্রতিদিন পাতে থাকুক পটল।

 

সুত্রঃ ঢা/টা

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০