সর্বশেষ :

তাড়াইলের হাটবাজারে নতুন পানির সুস্বাদু মাছ 


রুহুল আমিন, তাড়াইল:
প্রকাশের সময় : এপ্রিল ২৯, ২০২৪ । ১:৩০ অপরাহ্ণ
তাড়াইলের হাটবাজারে নতুন পানির সুস্বাদু মাছ 
বর্ষার আগেই নতুন পানির আগমন যেন আনন্দ নিয়ে এসেছে কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার হাওর এলাকার মানুষের চোখেমুখে।
তাড়াইল উপজেলার উপর দিয়ে বয়ে গেছে  নরসুন্দা, ফুলেশ্বরী, বর্নি ও সূতী নদী। সরজমিন গতকাল সোমবার উপজেলার সাতটি ইউনিয়নের বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা যায়,
খালবিল ও কৃষিজমিগুলোতে ধীরে ধীরে প্রবেশ করছে নতুন পানি। আর ওই পানিতে শিশু-কিশোর থেকে বৃদ্ধ সবাই মাছ ধরতে ব্যস্ত। এছাড়াও বিরামহীনভাবে মাছ ধরতে হাওরের বিভিন্ন প্রান্তে ছুটে বেড়াচ্ছেন তারা। কেউ মাছ ধরছেন জীবিকার তাগিদে, কেউ বা শখের বশে। প্রতিদিনই তাদের জালে ধরা পড়ছে বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ। ঝাঁকি জাল,
টানা জাল আর ঠেলা জাল দিয়ে এসব মাছ ধরা হচ্ছে। কেউ আবার পাঁটিবাঁধ ও চাঁইয়ের (মাছ ধরার ফাঁদ) সাহায্যে ধরছেন মাছ। ট্যাংরা, চান্দা, তারা চিকরা, পুঁটি, চিংড়ি, বাতাসী মাছই বেশি ধরা পড়ছে জালে এবং পাঁটিবাঁধের চাঁইগুলোতে। অনেকে দিনের বেলায়, আবার রাতের আঁধারে কোঁচ দিয়েও বড় মাছ শিকার করছেন। এ সময় মূলত ধরা পড়ে বোয়াল, রুই, শোল, গজার ইত্যাদি।
উপজেলার দিগদাইড় ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সারোয়ার আলম বলেন, প্রতিদিন বিভিন্ন এলাকার হাট-বাজারে সকাল-বিকাল চলছে  অনেক দেশি মাছ কেনা-বেচা। সেই মাছ বিক্রি করে অনেকে সংসার চালায়।
নদীতে নতুন পানির টাটকা মাছ খুবই সুস্বাদু। এলাকার জেলে রমেশ বাবু জানান, বর্ষাকে সামনে রেখে নরসুন্দা নদীতে নতুন পানির আগমনে অনেক মাছ ধরা পড়ে। আমরা এসব মাছ বিক্রি করে সংসার চালাই।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০