বৃষ্টির আশায় কাউনিয়ায় মুসল্লিদের অশ্রুসিক্ত প্রার্থনা

বৃষ্টির আশায় কাউনিয়ায় মুসল্লিদের অশ্রুসিক্ত প্রার্থনা
মোছাঃ হ্যাপি আক্তার, কাউনিয়া:
প্রকাশের সময় :
তীব্র তাপদাহ থেকে মুক্তি আশায় কাউনিয়ায় ইসতিসকার নামাজ আদায় করেছেন স্থানীয় মুসল্লিরা। নামাজ শেষে বৃষ্টি জন্য বিশেষ মোনাজাত করেন তারা।
বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল সারে টায় কাউনিয়া উপজেলার কৃন্দ্রিয় ঈদগাহ্ মাঠে এ নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়। নামাজ শেষে সবাই মহান আল্লাহ পাকের কাছে মাফ চেয়ে গরম থেকে মুক্তি, ফসল রক্ষা ও বৃষ্টির জন্য রহমত কামনা করে দোয়া করেন।
এতে মাদ্রাসাছাত্র ও শিক্ষকসহ এলাকার সাধারণ মানুষ অংশগ্রহণ করেন। নির্ধারিত সময়ের আগেই মাঠে জড়ো হতে থাকেন স্থানীয় মুসল্লিরা।
কাউনিয়া আল আকসা আইডিয়াল মাদ্রাসার পরিচালক মাওলানা মো:শফিউল আজম এর ইমামতিতে ইসতিসকার দুই রাকাত নামাজ আদায় করেন মুসল্লিরা। নামাজ শেষে বৃষ্টির জন্য মুসল্লিদের নিয়ে সৃষ্টিকর্তার দরবারে দু’হাত তুলে মোনাজাত পরিচালনা করা হয়।
এ সময় দেশ ও জাতির মঙ্গল কামনা ও সব মুসলমানদের জন্য দোয়া করা হয়। মাওলানা মো:শফিউল আজম বলেন অনাবৃষ্টি ও অতি তাপপ্রবাহের কারণে জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে।
এ অবস্থায় আল্লাহর সাহায্য ছাড়া আমরা নিরুপায়। তাই এ তাপপ্রবাহ থেকে মুক্তি পেতে বৃষ্টি লাভের আশায় আকাশের নিচে এই ঈদগাহ মাঠে ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে।
মুসল্লি মোঃ রুবেল বলেন, বৃষ্টিপাত না হলে আমাদের মহানবী হযরত মুহাম্মদ (স.) সাহাবীদের নিয়ে খোলা ময়দানে ইসতিসকার নামাজ আদায় করতেন। সেজন্য মহান সৃষ্টিকর্তার কাছে আমাদের পাপের জন্য তওবা এবং ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছি। নামাজে অংশ নেওয়া মুসল্লিরা বলেন,
১০ থেকে ১৫ দিন তীব্র তাপদাহ বইছে। প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে মানুষজন। এ ছাড়াও আম লিচুর গুটি ঝরে পড়ছে, পানির স্তর নেমে যাওয়ায় নলকূপে পানি উঠছে না। এই মুহূর্তে বৃষ্টির পানির ভীষণ প্রয়োজন। তাই মহান সৃষ্টিকর্তার কাছে বৃষ্টির পানি চেয়ে ইসতিসকার নামাজ আদায় ও মোনাজাত করা হয়েছে।