সর্বশেষ :

সাতক্ষীরায় জলবায়ু অভিঘাত ও সুবিধা বঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নে কর্মশালা অনুষ্ঠিত


রমজান আলী, সাতক্ষীরা:
প্রকাশের সময় : এপ্রিল ১৮, ২০২৪ । ৭:৫৩ অপরাহ্ণ
সাতক্ষীরায় জলবায়ু অভিঘাত ও সুবিধা বঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নে কর্মশালা অনুষ্ঠিত
জলবায়ু অভিঘাত মোকাবেলা করে অভিযোজন শীলতা বৃদ্ধি ও সুবিধা বঞ্চিত মানুষের জীবনমান উন্নয়নের লক্ষে সাতক্ষীরায় কর্মশলা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার বিকেল ৩ টায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশলায় উপকুলীয়‌ উপজেলা শ্যামনগর ও আশাশুনির সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা ওই কর্মশালায় অংশ গ্রহন করেন।
উপকুলীয় উক্ত দুই উপজেলায় বসবাসরত দরিদ্র ও হতদরিদ্র মানুষের কর্মসংস্থান, টেকসই গৃহনির্মান, সামাজিক বনায়ন ও সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করার উপর বক্তব্য রাখেন, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগন।
পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) ড. ফজলে রাব্বি ছাদেকের সভাপতিত্বে
উক্ত কর্মশালায় প্রধান অথিতি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। এসময় তিনি উপস্থিত ইউপি চেয়ারম্যানদের উপকুলীয় এলাকার মানুষের জন্য বিভিন্ন টেকসই প্রকল্প গ্রহন করার পরামর্শ দেন।
সভাপতি তার বক্তব্যে বলেন,
উপকুলীয় এলাকা থেকে যেন মানুষ জলবায়ু উদ্বাস্তু হয়ে শহরমুখি না হয় সে লক্ষে উন্নয়ন প্রচেষ্টা কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ইউনাইডেট নেশন নেটওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ (ইউএনএফসিসিসি) এর আওতায় প্রতিষ্ঠিত গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) এর অর্থায়নে পিকেএসএফ সাতক্ষীরার দুটি উপজেলায় পাঁচ বছর মেয়াদী একটি প্রকল্প গ্রহন করেছে।
এই প্রকল্পের অধিনে রয়েছে জলবায়ু অভিঘাত ও সুবিধা বঞ্চিত মানুষের মাঝে জলবায়ু সহনশীল বসতঘর নির্মান, বসতবাড়ি উচু করণ, কাঁকড়া হ্যাচারী, জলবায়ু পরিবর্তন সহনশীল কাঁকড়া চাষ, মাচা পদ্ধতিতে ছাগল ও ভেড়া পালন এবং বসতবাড়ির আঙ্গিনায় লবণ সহনশীল সবজি চাষ করা।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০