মুখোরোচক ‘খাসির কোরমা’

মুখোরোচক ‘খাসির কোরমা’
অনলাইন ডেস্ক
প্রকাশের সময় :

যেকোনো আয়োজনে খাসির মাংসের আলাদা ডিমান্ড রয়েছে। বাসায় সহজে তৈরি করুন মজাদার ‘খাসির কোরমা’। মুখোরোচক এ খাবারের কথা মনে পড়লে জিভে জল এসে যায়।

চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

একটি মাঝারি পেঁয়াজ কুচি ১০০ গ্রাম

হাড়সহ খাসির মাংস  ৫০০ গ্রাম

তেল/ঘি ৬৫ মিলি

রসুন কুচি অর্ধেক

আদা বাটা আধা চামচ

দই ৭৫ গ্রাম

কাজুবাদাম পেস্ট ৩৫ গ্রাম

কালো এলাচ দুটি

সবুজ এলাচ আটটি

লবঙ্গ সাতটি

তেজপাতা একটি

কালো গোলমরিচের গুঁড়া আধা চা চামচ

দারুচিনি একটি ছোট আকারের

ধনে গুঁড়া দেড় চা চামচ

জিরা গুঁড়া আধা চা চামচ

লাল মরিচের গুঁড়া আধা চামচ

লবণ স্বাদমতো

কেওড়া জল এক চামচ

কাজুবাদাম ১০-১৫টি

প্রস্তুত প্রণালি

একটি পাত্রে তেল বা ঘি গরম করে তাতে কাটা পেঁয়াজ দিতে হবে। চুলার আঁচ মাঝারি রাখতে হবে। পেঁয়াজগুলো বাদামী রঙ না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। গাঢ় বাদামী হয়ে গেলে তুলে রাখুন।

এবার প্যানে আবার তেল বা ঘি গরম করে নিতে হবে। এতে গরম মশলা, আদা বাটা, রসুন কুচি ও মাংস দিয়ে দিন। এটিকে মাঝারি থেকে উচ্চ আঁচে ভাজুতে থাকুন।

যতক্ষণ না মাংসের রঙ গোলাপি হচ্ছে, ততক্ষণ ভাজতে থাকুন। দই এবং কাজুবাদাম পেস্ট যোগ করুন। সমস্ত কিছু ভাল করে ভাজতে হবে। পুরো সময় নাড়তে থাকুন। মাংস থেকে তেল ছড়ানো পর্যন্ত অপেক্ষা করুন।

এবার পানি দিয়ে দিন। একটু ফুটতে দিন। তারপর একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। প্রায় দেড় থেকে দুই ঘন্টা অপেক্ষা করুন। এ সময় চুলার আঁচ কমিয়ে রাখতে হবে। এরপর ভেজে রাখা পেঁয়াজগুলো হাত দিয়ে ভালো করে চূর্ণ করে নিতে হবে।

মাংসের ঢাকনা খুলে পেঁয়াজগুলো মিশিয়ে দিতে হবে। আবার ঢেকে দিতে হবে। আরও ৫-১০ মিনিট রান্না করুন। বেশি ভুনা হয়ে গেলে পানি যোগ করতে পারেন। এরপর কেওড়া জল দিয়ে দিতে হবে। স্বাদ মতো মরিচ এবং লবণ দিতে পারেন। এবার চুলা থেকে নামিয়ে নিন। পরিবেশনের আগে বাদাম দিয়ে সাজিয়ে নিন ‘খাসির কোরমা ।

 

সুত্রঃ দৈ/যু