ইফতারের পর রাতে কী ধরনের খাবার খাবেন

ইফতারের পর রাতে কী ধরনের খাবার খাবেন
অনলাইন ডেস্ক
প্রকাশের সময় :

ইফতারের পর রাতের খাবার খেতে হবে খানিকটা সতর্ক হয়েই। কেননা ইফতারে ভরপেট খেয়ে রাতের খাবার না খেলে বিপদ, আবার খাবার খেলেও বিপদ!

কেননা দীর্ঘ সময় খাবার বিরতির পর কয়েক ঘন্টার বিরতিতে আবার খাওয়া হঠাৎ ঠিক সামলাতে পারে না আমাদের শরীর। তাই ইফতারের পর রাতে কেমন খাবার খাবেন তাই নিয়ে আজকের এই আয়োজন।

মনে রাখবেন, যদি ইফতারে হালকা খাবার প্রাধান্য দেন তবে বেশি দেরী না করে রাত ১০ টার মধ্যে রাতের খাবার সেরে ফেলুন। এ সময় শরীরে প্রয়োজনীয় পুষ্টির চাহিদা পূরণ করতে ভাত, সবজি, ডাল, মাছ, মাংস প্রাধান্য দিন।

আর যদি ইফতারেই ভারি খাবারকে প্রাধান্য দেন তবে রাতের খাবারে প্রাধান্য দিন হালকা খাবার। যেমন  ভাত, সবজি, ডাল ছাড়া আর কিছুই নয়।

ইফতারের খাবার অনুযায়ী রাতে ভারি কিংবা হালকা যে খাবারই প্রাধান্য দেন না কেন, মাথায় রাখুন সেসব খাবার যা দ্রুত হজম হয়।

খাবার খাওয়ার পর রাতে কোনো অস্বস্তি যেন না হয় তার জন্য রাতের খাবারে সালাদের সঙ্গে রাখুন পুদিনা পাতা কুচি। অ্যাসিডিটি দূর করতে পানীয় হিসেবে খেতে পারেন জিরা পানি।

রাতের খাবার শেষে একটি ছোট আকারের কলা খেতে পারেন। কলা পেটের গ্যাস দূর করতে পারে। সেই সঙ্গে এতে থাকা পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম রাতে ভালো ঘুমের জন্যও কাজ করে।

রাতের খাবার খাওয়ার পর দাঁড়িয়ে থাকা ভালো; কিন্তু কেউ যদি ২ মিনিট হালকা হাঁটেন, তবে তা আরও বেশি ভালো। এ অভ্যাস খাবার হজমে দ্রুত কাজ করে।

মনে রাখবেন, ইফতারের পর রাতের খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে ঘুমাতে যাবেন না। এতে শারীরিক জটিলতা তৈরি হয়। তাই রাতের খাবার খাওয়ার পর তিন ঘন্টা অপেক্ষা করুন। এসময় পরিবারের সঙ্গে সময় কাটান, নামাজ পড়ুন। তারপর ঘুমাতে যান।

 

সুত্রঃ দৈ/যু