সর্বশেষ :

রড্রিগোর জোড়া গোলে আরো এগিয়ে গেল রিয়াল


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : এপ্রিল ১, ২০২৪ । ৩:৫৫ অপরাহ্ণ
রড্রিগোর জোড়া গোলে আরো এগিয়ে গেল রিয়াল

রোববার এ্যাথলেটিক বিলবাওকে ২-০ গোলে পরাজিত করে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার থেকে আট পয়েন্টে এগিয়ে   লা-লিগায় শীর্ষস্থান আরো শক্তিশালী করেছে রিয়াল মাদ্রিদ। ম্যাচে জোড়া গোল করেছেন রড্রিগো।

এর আগে দিনের আরেক ম্যাচে  ক্রিস্টিয়ান স্টুয়ানির শেষ মুহূর্তের গোলে রিয়াল বেটিসকে নাটকীয় ম্যাচে ৩-২ ব্যবধানে  পরাজিত করেছে জিরোনা। এই জয়ে অপেক্ষাকৃত খর্বশক্তির দলটি চ্যাম্পিয়ন্স লিগের পথে আরো,

একধাপ এগিয়ে গেছে। শনিবার লাস পালামাসকে হারানোর পর বার্সেলোনা কার্লো আনচেলত্তির দলের উপর কিছুটা চাপ সৃষ্টি করেছিল। কিন্তু সান্তিয়াগো বার্নাব্যুতে কাল লস ব্লাঙ্কোসরা কোন অঘটন ঘটতে দেয়নি।

ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র নিষেধাজ্ঞায় থাকায় কাল খেলতে পারেননি। কিন্তু তার অনুপস্থিতিতে জাতীয় দলের আরেক সতীর্থ রড্রিগো ঠিকই কোচের আস্থার প্রতিদান দিয়েছেন। দুটি দুর্দান্ত গোলে রড্রিগো ম্যাচের পার্থক্য গড়ে দেন।

আগামী সপ্তাহে কোপা ডেল রে’র ফাইনালে মায়োর্কার বিপক্ষে খেলার আগে এই পরাজয় এ্যাথলেটিককে কিছুটা হলেও মানসিক ভাবে চাপে ফেলবে। এ্যাথলেটিক কোচ আর্নেস্টো ভালভার্দে কাল গোলরক্ষক উনাই সাইমনকে বিশ্রাম দিয়েছিলেন। এছাড়া ডিফেন্ডার ডানি ভিভিয়ান ও নিকো উইলিয়াম হালকা পেশীর ইনজুরিতে ভুগছেন।

আগামী ৯ এপ্রিল পরবর্তী ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে মাদ্রিদ। রড্রিগোর নৈপুন্যে কাল অনেকটাই স্বস্তির জয় নিশ্চিত করেছে আনচেলত্তির দল। ম্যাচ শেষে মাদ্রিদ বস বলেছেন, ‘রড্রিগো দুর্দান্ত খেলেছে, দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছে। আরো আগেই তার গোল পাওয়া উচিত ছিল। শুরু থেকে সে বেশ কিছু আক্রমনে গোলের সুযোগ পেয়েছিল।’

সব ধরনের প্রতিযোগিতায় শেষ ১৩টি ম্যাচে মাত্র এক গোল করা রড্রিগোর ফর্ম নিয়ে আনচেলত্তি মোটেই চিন্তিত নন বলে জানিয়েছে। এ সম্পর্কে আনচেলত্তি বলেন, ‘সব ম্যাচে গোল করা ফরোয়ার্ডের সংখ্যা খুবই কম।

করিম বেনজেমা কিংবা ক্রিস্টিয়ানো রোনাল্ডো ছিলেন ব্যতিক্রম। অভিজ্ঞতার সাথে সাথে রড্রিগো ক্রমেই নিজের উন্নতি করবে। এখনো তার বয়স কম। কিন্তু এই বয়সে সে অনেক গভীরতা নিয়ে খেলে। মাঝে মাঝে আমিও তাকে অনেক কাজ করতে বলি। যে কারনে নিজেকে প্রমানের জন্য সচেষ্ট থাকে।’

ম্যাচের ৮ মিনিটে ডি বক্সের বাইরে থেকে কোনাকুনি শটে রড্রিগো মাদ্রিদকে এগিয়ে দেন। রড্রিগোর শক্তিশালী শটটি আটকানোর সাধ্য ছিল না এ্যাথলেটিক গোলরক্ষক জুলেন আজিরেজাবালার। ডিয়াজের শট পোস্টে লেগে ফেরত আসে। দ্বিতীয়ার্ধে রড্রিগোর দ্বিতীয় গোলে মাদ্রিদ জয় নিশ্চিত করে। ৭৩ মিনিটে পোস্টের খুব কাছে থেকে তিনি বল জালে জড়ান।

লা লিগার শীর্ষ গোলদাতা জুড বেলিংহাম দুই ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয় কাল দলে ফিরেছিলেন। কিন্তু কাল ছিলেন অনেকটাই নিষ্প্রভ। সম্প্রতি রেফারির সিদ্ধান্তে প্রতিবাদ করে তাকে নিষেধাজ্ঞায় পড়তে হয়েছে। যে কারনে কাল ম্যাচের শেষভাগে একটি ফাউল নিয়ে তিনি কোন ধরনের বিতর্কে জড়াননি।

হাঁটুর ইনজুরি কাটিয়ে কাল দীর্ঘদিন পর বদলী হিসেবে একেবারে শেষ মুহূর্তে মাঠে নেমেছিলেন এডার মিলিটাও। গত আগস্টে এ্যাথলেটিকের বিপক্ষে তিনি হাঁটুর গুরুতর ইনজুরিতে পড়েছিলেন। ৮১ মিনিটে ফেডে ভালভার্দে ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন। যদিও আনচেলত্তি বলেছেন ইনজুরির মাত্রা গুরুতর নয়।

মাইকেল সানচেজের জিরোনা হঠাৎ করেই শিরোপা লড়াই থেকে ছিটকে পড়লেও এখনো প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন টিকিয়ে রেখেছে। মৌসুমের প্রায় বেশীরভাগ সময়ই জিরোনা বিস্ময়করভাবে মাদ্রিদের সাথে শিরোপা দৌড়ে টিকে ছিল। কাল স্টুয়ানির শেষ মুহূর্তের গোলে তারা গুরুত্বপূর্ণ জয় নিশ্চিত করেছে।

ডিফেন্ডার ডেভিড লোপেজের দুই ভুলে বেটিস ফরোয়ার্ড উইলিয়ান হোসে দুটি গোল করে দুইবার দলকে সমতায় ফিরিয়েছেন। এর আগে আরটেম ডোভিকের গোলে জিরোনা দুইবার লিড নিয়েছিল। শেষ পর্যন্ত ইনজুরি টাইমে স্টুয়ানি ম্যাচে ভাগ্য গড়ে দেন।

এই জয়ে রিয়াল মাদ্রিদের থেকে ১০ ও বার্সেলোনার থেকে ২ পয়েন্ট পিছিয়ে টেবিলের তৃতীয় স্থানে রয়েছে জিরোনা। তাদের থেকে ৯ পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে রয়েছে বিলবাও।

ডোভিকের হেড থেকে চাডি রিয়াদের হ্যান্ডবলে পেনাল্টি উপহার পায় স্বাগতিক জিরোনা। ইউক্রেনিয়ান ডোভিক স্পট কিন থেকে ৩৬ মিনিটে জিরোনাকে এগিয়ে দেন। কিন্তু প্রথমার্ধের ইনজুরি টাইমে হোসে বেটিসকে সমতায় ফেরান। ৬৫ মিনিটে আবারো দারুন একটি আক্রমন থেকে ডোভিক নিজের দ্বিতীয় গোল করেন।

এর মাধ্যমে মৌসুমে ১৬তম গোল করে বেলিংহাম ও মায়োর্কার আন্তে বুডিমিরের সাথে লা লিগায় সর্বোচ্চ গোলদাতার তালিকায় নাম লেখালেন ডোভিক।

লোপেজের আরো এক ভুলে হোসে ৭৬ মিনিটে বেটিসকে সমতা উপহার দেন। ম্যাচটি যখন নিশ্চিত ড্রয়ের দিকে এগিয়ে যাচ্ছিল ঠিক তখনই স্টুয়ানি স্টপেজ টাইমে দারুন এক গোল করে জিরোনার জয় নিশ্চিত করেন।

 

সুত্রঃ বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০