সর্বশেষ :

আলোনসো অস্বীকৃতি জানানোয় আমোরিমের নাম উঠে এসেছে


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : মার্চ ৩০, ২০২৪ । ৩:৫৫ অপরাহ্ণ
আলোনসো অস্বীকৃতি জানানোয় আমোরিমের নাম উঠে এসেছে

এই মুহূর্তে সবচেয়ে আলোচিত বায়ার লেভারকুসেনের কোচ জাভি আলোনসোকে দলে ভেড়ানোর একটি ইঙ্গিত দিয়েছিল লিভারপুল।

কিন্তু লিভারপুলের সেই আশা ভঙ্গ করে আলোনসো জানিয়ে দিয়েছেন তিনি লেভারকুসেনেই থাকছেন। প্রথমবারের মত বুন্দেসলিগা শিরোপা জয়ের দ্বারপ্রান্তে থাকা লেভারকুসেনের এই সাফল্যে আলোনসোর অবদান ছিল সর্বাগ্রে।

লিভারপুলের হয়ে খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছেন আলোনসো। মৌসুম শেষে জার্গেন ক্লপের বিদায়ে যে কারনে আলোনসোকে দলে ভেড়ানোর আশা করেছিল রেডসরা।

কিন্তু শেষ পর্যন্ত তা না হওয়ায় স্পোর্টিং লিসবনের কোচ রুবেন আমোরিম এখন বাজিকরদের কাছে ব্রাইটন ম্যানেজার রবার্তো ডি জারবি ও জার্মান বস জুলিয়ান নাগলসম্যানের থেকেও এগিয়ে গেছেন।

সব ধরনের প্রতিযোগিতায় এখনো পর্যন্ত ৩৮ ম্যাচে অপরাজিত থাকা লেভারকুসেনেই থাকছেন আলোনসো। ক্লপের আট বছরের মেয়াদে মাঠ ও মাঠের বাইরে লিভারপুল দারুনভাবে নিজেদের পরিবর্তন এনেছে।

চ্যাম্পিয়ন্স লিগে জয়ের এক বছর পর ২০২০ সালে ৩০ বছরের মধ্যে প্রথমবারের মত লিগ শিরোপা জয় করে রেডসরা। এবারের মৌসুমেও লিভারপুলের সামনে সুযোগ রয়েছে ট্রেবল জয়ের মাধ্যমে ক্লপকে স্মরণীয় ভাবে বিদায় জানানোর।

গোল ব্যবধানে পিছিয়ে এই মুহূর্তে আর্সেনালের পরে দ্বিতীয় স্থানে রয়েছে লিভারপুল, মৌসুম শেষ হতে আর মাত্র ১০ ম্যাচ বাকি রয়েছে। গত মাসে লিগ কাপ জয় করেছে লিভারপুল। ইউরোপা লিগের ফাইনালে আলোনসোর লেভারকুসেনের সাথে তাদের মুখোমুখি হবার সম্ভাবনা রয়েছে, উভয় দলই শেষ আটে পৌঁছে গেছে।

ক্লপের বিশ্বাস  তিনি এমন একটি সময় ক্লাব ছেড়ে যাচ্ছেন যখন দলে তরুণদের আধিক্য রয়েছে, যাদের উপর দলের ভবিষ্যত নির্ভর করছে। বিশ^মানের অভিজ্ঞ খেলোয়াড় এ্যালিসন বেকার, ভার্জিল ফন ডাইক, মোহাম্মদ সালাহর মত খেলোয়াড়দের দল ধরে রেখেছে।

এ মাসের শুরুতে ক্লপ বলেছিলেন, ‘দলের ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ হলো কেমন খেলোয়াড়রা আছে, দলের কাঠামো কেমন, আয়োজকদের কতটা সহযোগিতা আছে- এসব বিষয়ের উপর। আমি এতদিন এসবের উপর নির্ভর করেই কাজ করেছি। আমার আশা ভবিষ্যতে যিনি আসবেন তিনিও এই দিকগুলো লক্ষ্য রাখবেন।’

এদিকে আলোনসোর অনাগ্রহে স্পোর্টিংয়ের ৩৯ বছর বয়সী সাবেক পর্তুগীজ খেলোয়াড় আমোরিমের সামনে সম্ভবত ক্যারিয়ারের সবচেয়ে বড় সুযোগ উপস্থিত হতে যাচ্ছে। ইতোমধ্যেই ঘরোয়া মৌসুমে তিনি স্পোর্টিংয়ের কোচ হিসেবে নিজেকে প্রমান করেছেন।

২০১৯ সালে ব্রাগার হয়ে প্রথম কাজ শুরু করেন আমোরিম। এই ক্লাবে ছিলেন মাত্র দুই মাস। এর মধ্যে তার অধীনে ব্রাগা ১৩টি ম্যাচ খেলেছে। এরপর ১০ মিলিয়ন ইউরোতে লিসবন জায়ান্টে যোগ দেন।

প্রথম মেয়াদেই ২০২০/২১ মৌসুমে তিনি ১৯ বছরের মধ্যে লিসবনকে প্রথম লিগ শিরোপা উপহার দেন। গত দুই বছর স্পোর্টিং দ্বিতীয় ও চতুর্থ স্থানে থেকে লিগ শেষ করেছে। এবার লিগ ও কাপ শিরোপা জয়ের পথে ভালভাবেই টিকে আছে।

এক্ষেত্রে ডি জারবির সামনে সুযোগ আছে রোববার এ্যানফিল্ডে ব্রাইটনকে জয় উপহার দিয়ে ক্লপের বিদায়কে ম্লান করে দিতে।

ইংলিশ ফুটবলে এই ইতালিয়ানের প্রথম ম্যাচে লিভারপুলের সাথে ৩-৩ গোলে ড্র করেছিল ব্রাইটন। এরপর ক্লপের দলকে প্রিমিয়ার লিগ ও এফএ কাপে দুইবার পরাজিত করেছে জারবির দল। কিন্তু এবারের মৌসুমে নিজেকে আর মেলে ধরতে পারেননি।

এদিকে হফেনহেইম ও আরবি লিপজিগের হয়ে নিজেকে প্রমানের পর ইউরোপীয়ান কোচিং প্যানেলে একজন শীর্ষসারির কোচ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন নাগলসম্যান।

বায়ার্ন মিউনিখে অবশ্য অসুস্থতার কারনে সেভাবে কাজ করতে পারেননি। কিন্তু ঘরের মাঠে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে জার্মানীর কোচ হিসেবে অনেকেই তাকে নিয়ে আশাবাদী। ফ্রান্স ও নেদারল্যান্ডসের  বিপক্ষে সদ্য সমাপ্ত দুটি প্রীতি ম্যাচে জয় সেই আশাকে আরো দৃঢ় করেছে।

 

সুত্রঃ বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১