সর্বশেষ :

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : মার্চ ৩০, ২০২৪ । ২:৩৬ অপরাহ্ণ
সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

বাংলাদেশের অতি পরিচিত ও সহজলভ্য একটি ফল পেয়ারা। গ্রামে প্রায় বাড়িতেই এই ফলের একাধিক গাছ দেখা যায়। শহরেও যারা ছাদবাগান করেন, সেখানে স্থান পায় অন্তত একটি পেয়ারার গাছ। বরিশালসহ দেশের বিভিন্ন জেলায় প্রচুর পরিমাণে পেয়ারা হয়।

তাই বাজারে এই ফল পাওয়া যায় সারা বছরই এবং দামও থাকে হাতের নাগালে। এখন রমজান মাস চলছে। রোজা উপলক্ষে প্রচুর পরিমাণে পেয়ারা দেখা যাচ্ছে বাজারে। এক কেজি আপেলের টাকায় তিন কেজিরও বেশি পেয়ারা পাওয়া যাচ্ছে।

কিন্তু অনেকেই হয়তো জানেন না যে, শুধু সস্তাই নেই এই দেশি ফল, পেয়ারার শরীরের পক্ষেও কতটা ভালো। পেয়ারায় রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন সি সমেত বিভিন্ন গুণাগুণ। এই ফলের জাদু গুণে একাধিক রোগভোগের সমস্যা থেকে মেলে মুক্তির রাস্তা।

তাহলে একনজরে দেখে নেওয়া যাক, পেয়ারা খেলে কী কী উপকারিতা মেলে।

ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ থাকে নিয়ন্ত্রণে

প্রতিদিন একটি করে পেয়ারা খেলে পটাশিয়ামের মাত্রা বৃদ্ধি পায় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সুবিধা হয়। এছাড়াও বলা হচ্ছে, ডায়াবেটিস-২ রোগ থেকে দূরে রাখতে সাহায্য করে পেয়ারা।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

পেয়ারায় রয়েছে ভিটামিন সি। যার ফলে শরীরে ব্যাকটেরিয়া, ভাইরাসের আনাগোনা থেকে শরীরকে মুক্ত করা যায়। ফলে মৌসুম বদলের ফলে হাঁচি-কাশির সমস্যা থেকে পাওয়া যায় মুক্তি। গরমকালে পেয়ারা বেশি উপকারী।

দৃষ্টিশক্তি ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে

বিশেষজ্ঞরা বলছেন, পেয়ারায় রয়েছে ভিটামিন এ। এর ফলে রাতকানা রোগ দূরে থাকে। পেয়ারায় থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি দেয়। ফলে সুস্থ থাকতে চাইলে প্রতিদিনের খাদ্য তালিকায় পেয়ারা রাখতেই পারেন।

 

সুত্রঃ ঢা/টা

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১