সর্বশেষ :

জিম্মি নিয়ে আরো আলোচনার লক্ষ্যে কাতারে যাচ্ছে ইসরায়েলী প্রতিনিধি দল


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২৫, ২০২৪ । ১:৩৩ অপরাহ্ণ
জিম্মি নিয়ে আরো আলোচনার লক্ষ্যে কাতারে যাচ্ছে ইসরায়েলী প্রতিনিধি দল

ফিলিস্তিনী সংগঠন হামাসের কাছে আটক জিম্মিদের মুক্তি ও যুদ্ধবিরতি নিয়ে আরো আলোচনার জন্যে কাতারে যাচ্ছে ইসরায়েলী প্রতিনিধি দল।

এর আগে ইসরায়েলের যুদ্ধকালীন কেবিনেট কাতারে প্রতিনিধি দল পাঠানোর বিষয়টি অনুমোদন করে। যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতির আলোচনা প্যারিসে শুরু হয়। তবে চূড়ান্ত সমঝোতা ছাড়াই ইসরায়েলী প্রতিনিধি দল ফিরে আসে।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি এক টেলিভিশন সাক্ষাতকারে জানিয়েছেন, শনিবার সন্ধ্যায় প্রতিনিধি দল প্যারিস থেকে ফিরে এসেছে। সম্ভবত একটি চুক্তির দিকে যাওয়ার এখনও সুযোগ রয়েছে।

ইসরায়েলী সংবাদ মাধ্যমে বলা হয়েছে, ইসরায়েলে আটক ফিলিস্তিনি বন্দীদের মুক্তির বিনিময়ে ইসরায়েলী জিম্মিদের ছাড়িয়ে আনা নিয়ে আলোচনা অব্যাহত রাখতে আগামী দিনগুলোতে কেবিনেট কাতারে প্রতিনিধি দল পাঠাতে সম্মত হয়েছে।

এদিকে হানেগবি তার সাক্ষাতকারে বলেছেন, গত ৭ অক্টোবর হামাস যেসব জিম্মিকে আটক করেছে ইসরায়েল তাদের সকলকে মুক্ত করতে চাইছে।

তবে কোন সমঝোতায় পৌঁছানো মানে যুদ্ধের অবসান নয়। এছাড়া তিনি আরো আভাস দিয়েছেন, ফিলিস্তিন রাষ্ট্র বিষয়ে যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যকার কোন চুক্তি ইসরায়েল গ্রহণ করবে না।

উল্লেখ্য, ইসরায়েলে হামাসের হামলার পর গাজায় তেলআবিব যে পাল্টা হামলা শুরু করে তাতে এ পর্যন্ত ২৯ হাজার ৬০৬ ফিলিস্তিনী নিহত হয়েছে।

হামাস ২৫০ জনকে জিম্মি হিসেবে আটক করেছিল। এদের মধ্যে এখনও ১৩০ জন হামাসের কাছে আটক রয়েছে। ইসরায়েল ধারনা করছে এই ১৩০ জনের মধ্যে ৩০ জন মারা গেছে।

 

 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯