সর্বশেষ :

জিরাতে রয়েছে আশ্চর্য উপকারিতা, খাবেন যে উপায়ে


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২০, ২০২৪ । ৫:৫১ অপরাহ্ণ
জিরাতে রয়েছে আশ্চর্য উপকারিতা, খাবেন যে উপায়ে

মানব শরীরে এক-এক সময় দেখা দিতে পারে অনেক সমস্যা। এসব থেকে বাঁচতে আমাদের সবসময় সজাগ থাকা জরুরি। যেমন তেল, মসলাযুক্ত খাবার কিংবা তেলে ভাজা খাবার খেলে বেশ অস্বস্তিবোধ হয়।

গ্যাসের মতো সমস্যাও দেখা যায়। এই সমস্যাগুলো মোকাবিলা করার জন্য কাজে লাগাতে পারেন হাতের কাছে থাকা ছোট একটি উপাদানকে। পরিপাক স্বাস্থ্যে সহায়তা করে এমন উপাদানে ভরপুর মসলা হচ্ছে জিরা। পেট সংক্রান্ত সমস্যা দূর করতে এটি বেশ কার্যকর- বলছে গবেষণা। পেট পরিষ্কার রাখতে জিরা খাওয়ার তিনটি পদ্ধতি সম্পর্কে জেনে নিন।

জিরা ভেজানো পানি
এক গ্লাস পানিতে এক চা চামচ জিরা মিশিয়ে সারারাত রেখে দিন। পরদিন সকালে ছেঁকে এই পানি পান করুন। পেট পরিষ্কার হওয়ার পাশাপাশি বদহজম থেকেও মুক্তি মিলবে।

জিরা চা
অসংখ্য উপকার পেতে এক কাপ জিরা চা পান করে দিন শুরু করুন। এক কাপ পানি ফুটিয়ে আধা চা চামচ জিরা মিশিয়ে ছেঁকে নিয়ে হালকা গরম থাকা অবস্থায় পান করুন। এই চা পেট সংক্রান্ত সমস্যা কমাতে এবং সামগ্রিক পরিপাক সুস্থতায় ভূমিকা রাখতে পারে।

ভাজা জিরা গুঁড়া
ভাজা জিরা গুঁড়া পেট পরিষ্কার করার আরেকটি কার্যকর পদ্ধতি। এক গ্লাস হালকা গরম পানিতে আধা চা চামচ ভাজা জিরার গুঁড়া মিশিয়ে পান করুন। এটি শুধু পেট পরিষ্কার করতেই সাহায্য করে না, পাশাপাশি পাচনতন্ত্রকেও শক্তিশালী করে। ডাল বা শাকসবজিতে ভাজা জিরার গুঁড়া যোগ করেও খাবারের স্বাদ বাড়াতে পারেন।

  • জিরা খাওয়ার যত উপকারিতা
  • জিরাতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা হজমশক্তি বাড়ায়, গ্যাস ও অ্যাসিডিটি কমায়।
  • পেট পরিষ্কার এবং কোষ্ঠকাঠিন্য উপশম করে জিরাতে থাকা ফাইবার।
  • জিরার ফাইবার, ভিটামিন এবং খনিজ উপাদান ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।
  • জিরাতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য বাতজনিত রোগ কমাতে সাহায্য করতে পারে।

 

সূত্র: দৈ/যু

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯