সর্বশেষ :

ইইউ’র ২৬টি দেশ অবিলম্বে গাজা যুদ্ধ বন্ধের দাবি জানিয়েছে: বোরেল


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২০, ২০২৪ । ৩:৩৫ অপরাহ্ণ
ইইউ’র ২৬টি দেশ অবিলম্বে গাজা যুদ্ধ বন্ধের দাবি জানিয়েছে: বোরেল

হাঙ্গেরি ব্যতীত সমস্ত ইইউ দেশ সোমবার গাজা যুদ্ধে ‘অবিম্বে মানবিক বিরতির’ আহ্বান জানিয়েছে। ইইউ পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল এ কথা বলেছেন।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর গাজায় ইসরায়েলের ভয়াবহ সামরিক অভিযানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ পদক্ষেপ নেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়ন জোর প্রচেষ্টা চালিয়েছে।

তবে বোরেল বলেছেন, ২৬টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ‘একটি স্থায়ী যুদ্ধবিরতি’র আহ্বান জানিয়ে একটি বিবৃতি দিতে সম্মত হয়েছেন। ইইউ দেশগুলোও ইসরায়েলকে গাজার শহর রাফাহ আক্রমণ না করার জন্য তাদের আহ্বান পুনর্ব্যক্ত করেছে। যা ক্ষতিগ্রস্ত অঞ্চলের প্রধান আশ্রয়স্থল হয়ে উঠেছে।

হাঙ্গেরি ইসরায়েলের কট্টর সমর্থক এবং প্রায়শই দেশটির সমালোচনামূলক ইইউ বিবৃতিগুলোর বিরোধিতা করে। অন্যান্য ইইউ দেশ যেমন জার্মানি এখন পর্যন্ত ইসরায়েলের কার্যক্রম ‘অবিলম্বে’ থামানোর আহ্বান জানাতে অনিচ্ছুক।

ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সীমিত করতে পারে এমন কোনো পদক্ষেপ সমর্থন করতে দেখা যায়নি। হামাস পরিচালিত ভূখন্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গাজায় ইসরায়েলের সামরিক অভিযানে ২৯,০০০ এরও বেশি মানুষ নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

ইসরায়েল হুঁশিয়ারি দিয়েছে, হামাস সমস্ত জিম্মিকে মুক্তি না দিলে তারা রাফাহ সহ মুসলিম পবিত্র রমজান মাসে তাদের আক্রমণ চালিয়ে যাবে।

 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯