সর্বশেষ :

ধুনটে শুরু হয়েছে শত বছরের গ্রামীণ ঐতিহ্য বকচর মেলা


আব্দুল মোমিন  ধুনট (বগুড়া) :
প্রকাশের সময় : ফেব্রুয়ারি ৮, ২০২৪ । ১১:৫৪ পূর্বাহ্ণ
ধুনটে শুরু হয়েছে শত বছরের গ্রামীণ ঐতিহ্য বকচর মেলা
বগুড়ার ধুনটে শত বছরের গ্রামীণ ঐতিহ্য বকচর মেলা শুরু হয়েছে।   বাংলা সালের হিসেব প্রতি বছর মাঘ মাসের তৃতীয় সপ্তাহের বুধবার বগুড়ার ধুনট উপজেলার হেউডনগর-কোদলাপাড়া এলাকায় এ মেলা অনুষ্ঠিত হয়।
মেলার  আগে থেকেই স্বজনদের দাওয়াত করেছেন স্থানীয়রা। এ তালিকার শীর্ষে রয়েছেন নতুন জামাই-বউ। মেলার প্রধান আকর্ষণ মাছ। তবে এর সাথে বিভিন্ন সামগ্রী কিনতে দূর-দূরান্ত থেকে এসেছেন বিপুল সংখ্যক মানুষ। সব মিলে হাজারো মানুষের প্রাণের মেলবন্ধন হয়ে উঠেছে ঐতিহ্যবাহী বকচর মেলা।
বছরের এ সময়টাতে এ অঞ্চলের মেয়েরা স্বামীকে নিয়ে বাবার বাড়ি আসেন। পরে এ মেলাতে জামাইরা আসেন মাছ-মিষ্টি কিনতে। মেলায় ওঠা বড় আকারের মাছ ও মিষ্টি কিনে জামাই ফেরেন শ্বশুরবাড়ি। সেই মাছ-মিষ্টিতে এলাকার প্রতি বাড়িতে চলে জামাই উৎসব। জামাই না আসলে যেনো এই মেলা উৎসব মুখর হয় না।
বুধবার সকাল থেকেই মেলামুখি হাজারো মানুষ। মেলার মাছ ব্যবসায়ীদের দখলে। এর মধ্যে আড়তদার ও খুচরা ব্যবসায়ীরা রয়েছেন,  মেলায় ৫ কেজি থেকে শুরু করে ৩০ কেজি ওজনের বাঘাইড় মাছ আমদানী হয়েছে। মাছের আকার ভেদে ৭৫০ টাকা থেকে দুই হাজার টাকা কেজি দরে এই বাঘাইড় মাছ বিক্রি হচ্ছে।
প্রতিটি মেলাই বাঙালির হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যের অংশ। মাছের মেলাখ্যাত বকচর মেলায় এসে বড় বড় মাছ দেখার সঙ্গে সাধ্যানুসারে মাছও কেনা হলো বলে  জানান মেলাতে আসা জামাই, আশেপাশের এলাকার মানুষ।
এবার মেলাতে মাছের পাশাপাশি নানা রকম দোকান আসে, মেলায় উঠেছে মাংস, কসমেটিক, আচার, ফুসকা,খেলনার দোকান, নাগর দোলা, চর্কি খেলা, তবে মেলা  আয়োজক কমিটি বলেন প্রতি বছরের মতো এবার ও জামাই মেলা উৎসব মুখর পরিবেশে হচ্ছে সেই সাথে যাতে মেলা সুষ্ঠু শান্তি পূর্ণ ভাবে হয় তার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯