সর্বশেষ :

জ্বালানি বিভাগের সাথে আইটিএফসি’র ২ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা চুক্তি স্বাক্ষর


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ফেব্রুয়ারি ৭, ২০২৪ । ৮:২৮ অপরাহ্ণ
জ্বালানি বিভাগের সাথে আইটিএফসি’র ২ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা চুক্তি স্বাক্ষর

দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে জ্বালানি বিভাগের সাথে দি ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স কর্পোরেশনের (আইটিএফসি) ২ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলারের একটি সহায়তা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আজ বুধবার বাংলাদেশ সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এ চুক্তি স্বাক্ষরিত হয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো: নূরুল আলম এবং আইটিএফসি, সৌদি আরব’র প্রধান অপারেশন অফিসার (সিওও) নাজিম নূরদালি নিজ নিজ সংস্থার পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বদ্ধ পরিকর। বৈশ্বিক প্রেক্ষাপটে তেল ও গ্যাসের সার্বিক মূল্য বৃদ্ধির ফলে জ্বালানি নিরাপত্তা স্থিতিশীল রাখা বেশ কঠিন এ কথা উল্লেখ করে তিনি জানান, দেশিয় প্রাকৃতিক গ্যাস ও তেল অনুসন্ধান এবং উত্তোলন কার্যক্রম বাড়ানোর সাথে সাথে তেল-গ্যাস সমৃদ্ধ দেশসমূহের সহযোগিতা নেয়ার উদ্যোগ অব্যাহত রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, আইটিএফসি আগে থেকেই তেল আমদানিতে আমাদের সহযোগিতা করে আসছে। এখন তেলের পাশাপাশি গ্যাস ক্রয়েও সহযোগিতা করবে।  জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সংশ্লিষ্ট দপ্তর প্রধানগণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯