স্যাম অল্টম্যানের ক্ষমতা পুনরুদ্ধার: ওপেনএআইর কর্মীদের প্রতিরোধের জয়


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২৩ । ৬:৪২ অপরাহ্ণ
স্যাম অল্টম্যানের ক্ষমতা পুনরুদ্ধার: ওপেনএআইর কর্মীদের প্রতিরোধের জয়

ওপেনএআইর প্রতিষ্ঠাতা প্রধান স্যাম অল্টম্যানকে বহিষ্কারের ঘটনা প্রযুক্তি বিশ্বে তোলপাড় সৃষ্টি করেছিল। কিন্তু পাঁচ দিনের নাটকীয় ঘটনাপ্রবাহের পর কর্মীদের দাবির মুখে নিজের অবস্থানে ফেরেন অল্টম্যান। এ ঘটনায় ওপেনএআইর কর্মীদের প্রতিরোধের জয় হিসেবে দেখা হচ্ছে।

গত ১৮ নভেম্বর ওপেনএআইর পরিচালনা পর্ষদ স্যাম অল্টম্যানকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়। অল্টম্যানের সঙ্গে পরিচালনা পর্ষদের মতের তীব্র অমিলের প্রেক্ষাপটে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা যায়। স্যাম অল্টম্যানের বহিষ্কারের খবরে বিনিয়োগকারী ও প্রযুক্তি দুনিয়ার প্রভাবশালী ব্যক্তিরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। ওপেনএআই কর্মীরাও ক্ষোভ প্রকাশ করতে থাকেন।

স্যাম অল্টম্যানকে বহিষ্কারের দু’দিন পর ওপেনএআই অফিসে ‘গেস্ট ব্যাজ’ পরে এক্স-এ ছবি শেয়ার করেন অল্টম্যান। ছবি দেখে সবাই বলতে থাকেন, তিনি আবারও আগের পদে ফিরছেন। গুঞ্জন জোরালো হওয়ার আগেই ইলিয়া সাটসকেভার জানিয়ে দেন, অল্টম্যান আর ফিরছেন না।

এ ঘটনার পর ওপেনএআইর কর্মীরা প্রতিবাদে ফেটে পড়েন। তারা স্যাম অল্টম্যানের পুনর্বহালের দাবিতে উন্মুক্ত চিঠিতে সই করেন। চিঠিতে জানা গেছে, প্রস্তাবিত দাবি পূরণ না হলে তারা একসঙ্গে পদত্যাগ করবেন। অল্টম্যানের সঙ্গে মাইক্রোসফটের কৃত্রিম বুদ্ধিমত্তা দলে যোগ দেবেন।

ওপেনএআই কর্মীদের প্রতিবাদের মুখে ইলিয়া সাটসকেভার ক্ষমা চেয়ে বলেন, অল্টম্যানের বহিষ্কারের পেছনে তাঁর ভূমিকার কারণে তিনি অনুশোচনায় ভুগছেন। সবাইকে আবারও একই ছাতার নিচে নিয়ে আসতে তিনি যথাসম্ভব চেষ্টা করবেন।

অবশেষে, কর্মীদের দাবির মুখে ২১ নভেম্বর ওপেনএআই জানায়, স্যাম অল্টম্যান প্রধান নির্বাহী হিসেবেই প্রতিষ্ঠানে ফিরছেন। ওপেনএআই পরিচালনা পর্ষদেও পরিবর্তন আনার ঘোষণা দেওয়া হয়। নতুন পরিচালনা পর্ষদে আছেন তিনজন সদস্য। তারা হলেন সেলসফোর্সের সাবেক সহকারী প্রধান নির্বাহী ব্রেট টেইলর, যুক্তরাষ্ট্রের সাবেক অর্থমন্ত্রী ল্যারি সামারস এবং কিউওরার প্রধান নির্বাহী অ্যাডাম ডি’অ্যাঞ্জেলো।

স্যাম অল্টম্যান মাইক্রোব্লগিং সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লিখেছেন, ওপেনএআইকে মনেপ্রাণে ভালোবাসি। গত দিনগুলোতে আমি যা করেছি, তা কর্মী বাহিনী এবং মিশনকে একত্রে রাখার জন্যই করেছি।

স্যাম অল্টম্যানের ওপেনএআইয়ে প্রত্যাবর্তন জেনারেটিভ-এআইর দ্রুত বিকশিত ক্ষেত্রে নেতা হিসেবে তার অবস্থানকে ফের নিশ্চিত করেছে। নাটকীয় ঘটনাপ্রবাহ ওপেনএআইর ওপর ভবিষ্যতে মাইক্রোসফটের প্রভাবের সম্ভাবনা ইঙ্গিত করেছে বলেই বিশেষজ্ঞ একাংশের ধারণা।

এই ঘটনার মাধ্যমে ওপেনএআইর কর্মীদের প্রতিরোধের জয়ের পাশাপাশি মাইক্রোসফটের প্রভাবও সুস্পষ্ট হয়ে উঠেছে। মাইক্রোসফট ওপেনএআইর পরিচালনা পর্ষদে নতুন সদস্য নিয়োগের মাধ্যমে প্রতিষ্ঠানটির ওপর আরও বেশি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১