স্তন ক্যানসার আক্রান্তদের জন্য নতুন স্বপ্ন দেখাচ্ছে ‘বায়োনিক স্তন’


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২৩ । ৩:৪৬ অপরাহ্ণ
স্তন ক্যানসার আক্রান্তদের জন্য নতুন স্বপ্ন দেখাচ্ছে ‘বায়োনিক স্তন’

স্তন ক্যানসার আক্রান্ত মহিলাদের জন্য একটি নতুন স্বপ্ন দেখাচ্ছে ‘বায়োনিক স্তন’। এই কৃত্রিম স্তনে স্নায়বিক সংযোগের মাধ্যমে স্পর্শের অনুভূতি ফিরিয়ে আনার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

দীর্ঘ গবেষণার পর শিকাগো বিশ্ববিদ্যালয়ের স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসক স্টেসি টেসলার লিন্ডাও ও তাঁর দল ‘বায়োনিক স্তন’ তৈরি করেছেন। এই স্তনে একটি যন্ত্রকে বাহুমূলের তলায় স্নায়ুকলার সঙ্গে যুক্ত করা হবে। দ্বিতীয় পর্বে, সি-এফআইএনই নামে ওই যন্ত্র অঙ্গে তৈরি হওয়া উদ্দীপনা বৈদ্যুতিন সঙ্কেত হিসাবে মস্তিষ্কে পাঠাবে। ফলে স্বাভাবিক অঙ্গের মতোই বায়োনিক স্তনেও অনুভব করা যাবে স্পর্শের অনুভূতি।

আমেরিকার ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট এবং শিকাগো বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে গবেষণা শুরু করেছিলেন স্টেসিরা। সম্প্রতি ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ ৩৯.৯ লক্ষ ডলার অনুদান দিয়েছে। ফলে ক্লিনিক্ল্যাল ট্রায়ালের জন্য পুরোদমে প্রস্তুত হচ্ছেন বিজ্ঞানীরা।

স্টেসি জানান, স্তন ক্যানসার থেকে সেরে ওঠা মহিলাদের অন্তত এক তৃতীয়াংশের ম্যাসটেকটমি করে একটি বা দু’টি স্তন বাদ দিতে হয়। দেখা গিয়েছে, অস্ত্রোপচারের পরে ৭৭ শতাংশ মহিলার স্বাভাবিক যৌন জীবন ব্যাহত হয়েছে। মানসিক অবসাদে ভোগেন অনেকেই।

বায়োনিক স্তন যদি সফল হয়, তাহলে স্তন ক্যানসার আক্রান্ত মহিলাদের জীবনে এক নতুন অধ্যায় শুরু হবে। তারা আগের মতোই স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবেন।

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১