সর্বশেষ :

শীত এলেই পা ফেটে চৌচির? মুক্তির সহজ উপায় রয়েছে ঘরেই


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২৩ । ৩:৪৪ অপরাহ্ণ
শীত এলেই পা ফেটে চৌচির? মুক্তির সহজ উপায় রয়েছে ঘরেই

প্রকৃতিতে শীত বাড়তে শুরু করেছে। হিম হিম ঠান্ডা হাওয়ার দাপটে এই সময় ত্বক হয়ে ওঠে রুক্ষ, শুষ্ক, টানটান। এসময় অনেকেরই পা, পায়ের গোড়ালি ফাঁটে। যত্ন না নিলে এটা আরও মারাত্মক আকার ধারণ করতে পারে।

এজন্য পায়ের যত্নে বাড়তি মনোযোগ দিতেই হবে। মুখের মতো পায়েরও যত্ন নেওয়া উচিত। অনেকে বাড়িতে পেডিকিউর করেন কিন্তু সাবান ব্যবহার করতে পারেন না। পায়ের ত্বক শুষ্ক হলে এমনিতেও সাবান ব্যবহার করা যায় না। তাই এই সময়ে পায়ের যত্নে যা করণীয়-

পায়ে বা আঙুলের খাঁজে ছত্রাক সংক্রমণ নতুন কিছু নয়। অ্যাপল সিডার ভিনেগারে যে অ্যাসিড থাকে তা ছত্রাকের সংক্রমণ নির্মূলে দারুণ উপকারী। বাড়ি ফিরে যখন একটু নিরিবিলি সময় পেলেই এক গামলা গরম পানিতে অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে নিন। তাপমাত্রা সহনশীল হলে ১০-১৫ মিনিট পানিতে পা ভিজিয়ে রাখুন। অনেক সময় পায়ে মোজা না পরলে পা ঘেমে যায়। তখন পা থেকে দুর্গন্ধও ছড়ায়। ব্যাকটেরিয়ার কারণে এমন হয়। এমন সমস্যার ক্ষেত্রে এই ভিনেগার কাজে আসে।

সপ্তাহে একদিন বা দু’দিন বাড়িতেই পেডিকিউর করতে পারেন। গরম পানিতে শ্যাম্পু মিশিয়ে, কিছুক্ষণ পা ডুবিয়ে রাখুন। শ্যাম্পু ছাড়াও মধু মেশাতে পারেন। মধু এই শীতে পায়ের ত্বককে নরম রাখবে।

কুসুম গরম পানি নিয়ে তাতে কয়েক ফোঁটা শ্যাম্পু ও চন্দন তেল মেশান। নিমপাতাও দিতে পারেন। কিছুক্ষণ পা ডুবিয়ে বসে থাকুন। পিউমিক স্টোন দিয়ে গোড়ালি, পায়ের পাতা ঘষলে মৃত কোষ উঠে যাবে।

গরম পানি, লেবুর রস, নুন, গ্লিসারিন মেশান এবং গোলাপ জল মেশান। ২০ মিনিট পা ডুবিয়ে বসুন।

পায়ে স্ক্রাবিংও করতে পারেন। ওটমিল, আমন্ড অয়েল, সৈন্ধব লবণ, মধু, চালের গুঁড়া ও পুদিনা তেল মিশিয়ে নিন। প্রতিদিন মিশ্রণটি লাগালে পায়ের পাতা ও গোড়ালি নরম থাকবে।

ক্যাস্টর অয়েল, আমন্ড অয়েল ও অলিভ অয়েল মিশিয়ে রাতে ঘুমোতে যাওয়ার আগে ভাল করে মাসাজ করতে পারেন। হাল্কা আঁচে মোম গরম করে ব্রাশ ডুবিয়ে ফাটা অংশে লাগিয়ে রাখুন। ঠান্ডা হলে সুতির মোজা পরে নিন। পরদিন সকালে গোড়ালি পরিষ্কার করে নিন।

রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই পায়ে ফুট ক্রিম বা ময়েশ্চারাইজার মেখে শুতে ‌যান।গোসলের পর পায়ে অলিভ অয়েল মাখতে পারেন। এই তেল ত্বকের শুষ্কতা রোধ করে।

শীতে পা নরম, মসৃণ এবং ফাটলমুক্ত রাখতে সাহায্য করে গ্লিসারিন। একটি বাটিতে এক টেবিল চামচ গ্লিসারিন নিন। এর সঙ্গে মেশান দুই চা চামচ গোলাপজন এবং আধা চা চামচ লেবুর রস। পায়ের গোড়ালিতে এই মিশ্রণ লাগান।

টক দই নিতে হবে দুই চামচ, সঙ্গে অলিভ অয়েল ও চিনি এক চামচ করে এবং লবণ আধা চা-চামচ নিয়ে এক সঙ্গে মিশিয়ে পায়ে লাগিয়ে আধা ঘণ্টা রেখে আলতো ভাবে ঘষে ধুয়ে ফেলুন।

লেবুর রসের সঙ্গে দু’‌চামচ চিনি মেশান। লেবুর খোসায় মিশ্রণটি নিয়ে গোড়ালিতে ঘষতে থাকুন। চিনি গলে না যাওয়া পর্যন্ত এটা করতে পারেন।

ফেটে যাওয়া পায়ে নারিকেল তেল ভালো কাজে আসে। তাই পায়ে নিয়মিত নারিকেল তেল ম্যাসাজ করুন। পায়ের ত্বক যেন দ্রুত শুষ্ক হয়ে না যায় তার জন্য পায়ে এখন থেকেই মোজা পরার অভ্যাস করতে পারেন।

 

সূত্র : ঢা/টা

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১