শহীদ বুদ্ধিজীবীদের রক্তে রঞ্জিত ১৪ ডিসেম্বর


আল-আমিন
প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২৩ । ৬:৫০ অপরাহ্ণ
শহীদ বুদ্ধিজীবীদের রক্তে রঞ্জিত ১৪ ডিসেম্বর

আজ ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসররা নিরস্ত্র বুদ্ধিজীবীদের নির্বিচারে হত্যা করে। এই হত্যাযজ্ঞের ফলে জাতি পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য সহযোদ্ধাদের অনেকেই নিহত হন।

শহীদ বুদ্ধিজীবীদের মধ্যে ছিলেন শিক্ষাবিদ, চিকিৎসক, সাংবাদিক, শিল্পী, সাহিত্যিক, আইনজীবী, প্রকৌশলী, রাজনীতিবিদসহ বিভিন্ন পেশাজীবী মানুষ। তারা সকলেই জাতির মুক্তিযুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।

পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসররা এই হত্যাযজ্ঞের মাধ্যমে স্বাধীনতাবিরোধী চক্রান্ত করেছিল। তারা চেয়েছিল একটি মেধাশূন্য বাংলাদেশ গড়ে তুলতে। কিন্তু তাদের সেই ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। শহীদ বুদ্ধিজীবীদের রক্তের বিনিময়ে বাংলাদেশ আজ একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র।

আজ শহীদ বুদ্ধিজীবীদের প্রতি গভীর শ্রদ্ধা জানাই। তাদের স্মৃতিকে জাগ্রত রাখতে আমরা সকলেই প্রতিশ্রুতিবদ্ধ। আমরা শহীদ বুদ্ধিজীবীদের স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাব।

এই দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকালে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এছাড়াও বিভিন্ন আলোচনা সভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

শহীদ বুদ্ধিজীবীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে টিকিয়ে রাখতে আমাদের সকলেরই সচেতন হতে হবে। আমরা সকলেই জাতীয় ঐক্যবদ্ধতা বজায় রেখে শহীদ বুদ্ধিজীবীদের স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাব।

লেখক,

সাংবাদিক, কলামিস্ট

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১