সর্বশেষ :

বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রক্রিয়া শুরু


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২৩ । ২:২২ অপরাহ্ণ
বাইডেনের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রক্রিয়া শুরু

মার্কিন প্রতিনিধি পরিষদ বুধবার প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে অভিশংসনের ভোটাভুটি শুরু হয়েছে। ২০২৪ সালের নির্বাচনের আগে এ ধরনের ভোটাভুটি ডেমোক্র্যাটদের সাথে রিপাবলিকানদের লড়াইকে তীব্রতর করেছে। বাইডেন নিজেই এ ধরনের পদক্ষেপকে ‘ভিত্তিহীন’ বলে নিন্দা করেছেন।

রিপাবলিকানরা বাইডেনের ছেলে হান্টারের বিতর্কিত আন্তর্জাতিক লেনদেনকে পুঁজি করে এখনও প্রেসিডেন্টের দ্বারা দুর্নীতির প্রমাণ করতে পারেনি এবং তদন্তটি প্রকৃত অভিশংসনের বিচারের দিকে নিয়ে গেলেও ডেমোক্র্যাটিক নেতৃত্বাধীন সিনেট তাকে দোষী সাব্যস্ত করার সম্ভাবনা কম।

নির্বিশেষে বাইডেনকে আক্রমণ করার জন্য যখন তিনি পুনঃনির্বাচনের জন্য প্রচারণা চালাচ্ছেন তখন এই পদ্ধতিটি রিপাবলিকানদের একটি নতুন উচ্চ-প্রোফাইল প্ল্যাটফর্মের নিশ্চয়তা দেয়।

তার প্রায় নিশ্চিত প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি ফেডারেল ফৌজদারি বিচার থেকে বিভ্রান্ত করতে বাইডেনের বিরুদ্ধে রিপাবলিকানরা এই অভিশংসনের সুযোগ কাজে লাগাচ্ছেন।২২১ থেকে ২১২ এর ভোটাভুটি কঠোর পার্টি লাইনে ছিল। প্রতিটি রিপাবলিকান এর পক্ষে এবং প্রতিটি ডেমোক্র্যাট বিপক্ষে ভোট দেয়।

রক্ষণশীলরা বাইডেনের সমস্যায় পড়া ছেলে হান্টারকে প্রভাব-বাণিজ্যের অভিযোগ এনেছে ইউক্রেন এবং চীনে তার ব্যবসায়িক লেনদেনের সময় পে-টু-প্লে স্কিমে কার্যকরভাবে পারিবারিক নামে ব্যবসা করেছে।

হান্টার বাইডেনের বিরুদ্ধে অভিযোগগুলো তার বাবা প্রেসিডেন্ট হওয়ার আগে ঘটে যাওয়া ঘটনাগুলোর উল্লেখ করে এবং হোয়াইট হাউস জোর দিয়েছিল যে এতে কোনও অন্যায় হয়নি।

বাইডেন নিজেই ভোটের পরে প্রতিক্রিয়া জানিয়েছিলেন, রিপাবলিকানদের বিরুদ্ধে নির্বাচনের আগে রাজনৈতিক পয়েন্ট স্কোর করার আবেশে যেমন সরকারকে অর্থায়নের মতো মূল ফ্রন্টে আটকে দেওয়ার অভিযোগ করেছিলেন।

বাইডেন এক বিবৃতিতে বলেছেন, ‘আমেরিকানদের জীবনকে আরও উন্নত করতে সাহায্য করার জন্য কিছু করার পরিবর্তে তারা আমাকে মিথ্যা অভিযোগে আক্রমণ করার দিকে মনোনিবেশ করেছে।

‘জরুরী কাজ করার জন্য তাদের কাজ করার পরিবর্তে তারা এই ভিত্তিহীন রাজনৈতিক স্টান্টবাজিতে সময় নষ্ট করা বেছে নিচ্ছে। এমনকি কংগ্রেসের রিপাবলিকানরাও স্বীকার করে যে, অভিযোগ তথ্য দ্বারা সমর্থিত নয়।’

হাউসের স্পিকার মাইক জনসন এবং রিপাবলিকান নেতৃত্বের অন্যান্য সদস্যরা বলেছেন, ‘প্রেসিডেন্ট বাইডেন যেহেতু আইনানুগ কংগ্রেসনাল সাবপোনাগুলোকে স্তব্ধ করে চলেছেন, তদন্তের অনুমোদন দেওয়ার জন্য পূর্ণ প্রতিনিধি পরিষদের আজকের ভোটাভুটি আমাদের এই তথ্য প্রমাণগুলোকে আদালতে প্রয়োগ করার জন্য সবচেয়ে শক্তিশালী অবস্থানে রাখে।’

 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১