পেয়ারা পাতা: প্রাকৃতিক ঔষধি


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২৩ । ৩:৫৪ অপরাহ্ণ
পেয়ারা পাতা: প্রাকৃতিক ঔষধি

প্রকৃতি আমাদের হাতের কাছেই দিয়ে রেখেছে অনেক সমস্যার সমাধান। শুধু সঠিক জিনিসটাকে চিনে কাজে লাগাতে পারলেই কেল্লাফতে। এই যেমন অতি সাধারণ পেয়ারা পাতার কথাই ধরুন। এই পাতার এমন কিছু জাদুকরী গুণ রয়েছে, যা আপনাকে নানাভাবে উপকৃত করবে।

কিন্তু আমরা সে সবের খোঁজ রাখি কই! আমাদের এই অজ্ঞানতায় কারণেই পেয়ারা পাতার মতো এমন এক ভেষজ ঔষধি অবহেলায় পড়ে থাকে। কিন্তু এই ভুল আর নয়, বরং এখন থেকেই পেয়ারা পাতা ব্যবহার শুরু করুন।

শহর বা গ্রামে এই পাতা জোগাড় করা খুবই সহজ। গ্রামে প্রায় বাড়িতেই থাকে পেয়ারা গাছ, থাকে বাগানও। শহরেও বাড়ির সামনে এবং ছাদে এই গাছ দেখা যায়। এবার কথা না বাড়িয়ে বরং পেয়ারা পাতার জাদুকরী কিছু গুণের কথা জেনে নেওয়া যাক।

ওজন কমাতে সাহায্য করে

ফল হিসাবে পেয়ারা ওজন কমাতে সিদ্ধহস্ত। ঠিক তেমনই এর পাতাও কিন্তু শরীরের ফ্যাট গলাতে সাহায্য করে। এতে রয়েছে অনেকটা পরিমাণে ফাইবার। এই ফাইবার দেহের ফ্যাট মেটাবলিজম বাড়িয়ে দেয়। ফলে দ্রুত ঝরে মেদ।

এছাড়া পেয়ারা পাতায় এমন কিছু উপাদান রয়েছে, যা মস্তিষ্কের স্যাটাইটি সেন্টারের উপর কাজ করে, ফলে খিদে পায় না। এই কারণে অতিরিক্ত খেয়ে ফেলার ভয় থাকে না। পেট পুরে না খেলে ওজন বাড়ার আশঙ্কাও থাকে না।

হজম ক্ষমতা বাড়ায়

হজমের সমস্যায় জেরবার বাঙালি। আমাদের তো পানি খেলেও পেটে ব্যথা, গ্যাস, অ্যাসিডিটি হয়। তাই পেটের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখাটা অবশ্য কর্তব্য। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে পেয়ারা পাতা। এতে রয়েছে এমন কিছু উপাদান, যা হজম ক্ষমতা বৃদ্ধি করে। এক্ষেত্রে সকাল সকাল ১ কাপ পেয়ারা পাতা দিয়ে তৈরি চা খেতে পারেন। তাতে হজমের যাবতীয় সমস্যা দ্রুত মিটে যাবে।

পেট পরিষ্কার রাখে

নানা কারণে অনেকেরই পেট পরিষ্কার হতে চায় না। বিভিন্ন ধরনের চিকিৎসার সাহায্য নিয়েও তারা কোষ্ঠাকাঠিন্যে কষ্ট পান। তবে ভয় পেয়ে লাভ নেই। বরং পেয়ার পাতার সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন। দেখবেন উপকার পাবেন হাতেনাতে।

এই পাতায় রয়েছে ল্যাক্সেটিভ উপাদান। পেট পরিষ্কার রাখার কাজে এই উপাদানের জুড়ি মেলা ভার। তাই নিয়মিত পেয়ারা পাতা খাওয়ার চেষ্টা করুন। সেই সঙ্গে দিনে তিন লিটার পানিপান করতে ভুলবেন না যেন!

কোলেস্টেরল  ব্লাড সুগার নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত

কোলেস্টেরল ও ব্লাড সুগার- দুইই ঘাতক সমস্যা। এই দুই অসুখ একত্রে মিলে বিরাট জটিলতা তৈরি করে দিতে পারে। হতে পারে স্ট্রোক, হার্ট অ্যাটাক, কিডনির অসুখ, স্নায়ুর অসুখ, চোখের অসুখসহ বিভিন্ন ভয়াবহ রোগ। তাই এই দুই রোগকে নিয়ন্ত্রণে রাখতে হবে।

এই কাজে আপনাকে সাহায্য করতে পারে পেয়ারা পাতা। এই পাতায় এমন কিছু উপাদান রয়েছে, যা ইনসুলিন রেজিস্টেন্স কমায়। ফলে সুগার থাকে নিয়ন্ত্রণে। এমনকি এতে থাকা বিভিন্ন উপাদান এইচডিএল কোলেস্টেরলও বাড়াতে পারে।

যেভাবে খাবেন পেয়ারা পাতা

বিভিন্ন উপায়ে পেয়ার পাতা খাওয়া যায়। তবে সবচেয়ে সহজ উপায় হলো এর চা করে পান করা। এক্ষেত্রে বিশুদ্ধ পানিতে কয়েকটি কচি পেয়ারা পাতা দিন। তারপর পানি গরম করুন। ফুটে গেলে নামিয়ে নিন। পানি ছেঁকে পান করুন।

এভাবে প্রতিদিন সকালে খেতে পারেন। এছাড়া কচি পেয়ারা পাতা কুঁচি কুঁচি করে কেটে পানি দিয়ে গিলেও খেয়ে নিতে পারেন। এতেও উপকার মেলে। আবার যদি সম্ভব হয় পেয়ারার কচি পাতা ছিঁড়ে চিবিয়েও খেতে পারেন।

 

সূত্র : ঢা/টা

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০৩১