সর্বশেষ :

পর্দায় লেখিকার চরিত্রে সুদীপ্তা


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২৩ । ১:৪০ অপরাহ্ণ
পর্দায় লেখিকার চরিত্রে সুদীপ্তা

টলিউড ইন্ডাস্ট্রিতে মহিলা পরিচালক জনাকয়েকই। তাই কোনও মহিলা যদি ছবি পরিচালনা করেন, তা হলে তা বাড়তি মনোযোগ আদায় করে নেয়— কথাগুলো বলছিলেন সুদীপ্তা চক্রবর্তী। তাঁর আগামী ছবির পরিচালক প্রমিতা ভৌমিক। কবি হিসেবে প্রমিতা সুপরিচিত। এর আগে দু’টি শর্ট ফিল্ম পরিচালনা করেছেন।

এ বার বড় পর্দার জন্য ছবি করছেন এবং সেই ছবির মুখ্য চরিত্রে রয়েছেন সুদীপ্তা। ছবির নাম ‘অহনা’, এক লেখিকাকে নিয়ে গল্প। সেই চরিত্রেই রয়েছেন সুদীপ্তা। ‘‘এক জন লেখিকার জার্নি নিয়ে ছবিটা। এই রকম চরিত্র আমি আগে করিনি। মহিলা পরিচালকের দৃষ্টিভঙ্গি দিয়ে আর এক মহিলাকে দেখা হচ্ছে। সব মিলিয়ে বিষয়টা আমাকে আকর্ষণ করল,’’ বলছিলেন অভিনেত্রী।

প্রমিতা এর আগে ‘প্রবাহ’ এবং ‘পরিচয়’ নামে দু’টি শর্ট ফিল্ম করেছেন। ‘পরিচয়’-এ অভিনয় করেছিলেন সুদীপ্তা ও কনীনিকা বন্দ্যোপাধ্যায়। দু’টি ছবিই একাধিক ফিল্ম ফেস্টিভ্যালে প্রশংসিত হয়েছিল। নতুন ছবির কাহিনি প্রসঙ্গে প্রমিতা বলছিলেন, ‘‘একজন লেখিকার সাফল্য, তার স্ট্রাগল তুলে ধরতে চাইছি।

পুরুষতান্ত্রিক সমাজে নিজেকে প্রতিষ্ঠা করতে গেলে অনেক লড়াই করতে হয় একজন মেয়েকে। যতই সে সফল হোক সাংসারিক, সামাজিক সব জায়গাতেই ক্রমাগত নিজেকে প্রমাণ করতে হয় তাকে।’’ ছবিতে তিনটি পুরুষচরিত্র রয়েছে। তাদের সঙ্গে অহনার সম্পর্কও কাহিনির আর একটা দিক।

সুদীপ্তার স্বামীর চরিত্রে অভিনয় করছেন জয় সেনগুপ্ত, শ্বশুরের চরিত্রে রয়েছেন সৌম্য সেনগুপ্ত। অহনার ছোটবেলার এক বন্ধুর চরিত্রে রয়েছেন প্রিয়ব্রত সেন সরকার। প্রমিতা জানালেন, তাঁর ছবিতে ভানু বন্দ্যোপাধ্যায়ের মেয়ে বাসবী ঘটক রয়েছেন একটি গুরুত্বপূর্ণ চরিত্রে। শুক্রবার থেকে শুরু হচ্ছে ছবির শুটিং।

 

সূত্র : আনন্দবাজার

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১