সর্বশেষ :

গার্দিওলা ক্লাব বিশ্বকাপে শিরোপা জয়ের মাধ্যমে সাফল্যের পূর্ণতা চান


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২৩ । ৩:০০ অপরাহ্ণ
গার্দিওলা ক্লাব বিশ্বকাপে শিরোপা জয়ের মাধ্যমে সাফল্যের পূর্ণতা চান

প্রথমবারের মত বড় কোন আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের আয়োজক হিসেবে নিজেদের প্রমানের একটি বড় সুযোগ সৌদি আরবের সামনে। মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ এই দেশে কাল থেকে শুরু হয়েছে ফিফা ক্লাব বিশ্বকাপ।

ইউরোপীয়ান চ্যাম্পিয়ন হিসেবে ম্যানচেস্টার সিটি কাল জেদ্দায় এসে পৌঁছেছে। গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জয়ের মাধ্যমে ট্রেবল জয়ী সিটির কোচ পেপ গার্দিওলা এখন সিটির হয়ে বাকি থাকা এই একটি টুর্নামেন্টেরও শিরোপা জয়ের মাধ্যমে শতভাগ সাফল্য চান।

সৌদি আরবের জেদ্দা শহরের কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি মাঠে টুর্ণামেন্টের সাতটি ম্যাচ অনুষ্ঠিত হবে। বার্সেলোনা ও বায়ার্নের কোচ থাকাকালে  ইতোমধ্যেই তিনবার এই শিরোপা জয় করা সিটি বস গার্দিওলা বলেছেন, ‘আমরা মাত্র একটি শিরোপা থেকে দুরে রয়েছি।

এছাড়া সম্ভাব্য সব শিরোপাই সিটির জেতা হয়ে গেছে। আমরা সেখানে গিয়ে প্রস্তুতি শুরু করবো। কারন এটা আমাদের জন্য অনেক বড় একটি স্বপ্ন।’

প্রিমিয়ার লিগে সম্প্রতি চার ম্যাচে জয়বিহীন সিটি ক্লাব বিশ্বকাপের শক্তিশালী ফেবারিট হিসেবে মাঠে নামতে যাচ্ছে। ২০১২ সালে কোরিনথিয়ান্সের কাছে চেলসি পরাজিত হবার পর এখনো পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ীরা ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছে।
আগামী ২৩ ডিসেম্বর ফাইনালে কে জিতবে তা সময়ই বলে দিবে, তবে ট্রফিতে যে নতুন এক বিজয়ীর নাম উঠবে তা নিশ্চিত।

দক্ষিন আমেরিকার প্রতিনিধি হিসেবে খেলতে এসেছে ফ্লুমিনেন্স। গত মাসে প্রথমবারের মত কোপা লিবারটেডর্স জয়ের মাধ্যমে তারা ক্লাব বিশ্বকাপে খেলতে এসেছে। তবে সিটির সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে হঠাৎ করেই নিজেদের উন্নতি প্রমান দিয়ে উঠে আসা স্বাগতিক সৌদি আরব।

স্বাগতিক দেশের চ্যাম্পিয়ন হিসেবে আল-ইত্তিহাদ এই আসরে খেলার যোগ্যতা অর্জন করেছে। দলে নতুন আসা আগের ক্লাব বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতা থাকা করিম বেনজেমা, এন’গোলো কান্তে ও ফ্যাবিনহোকে নিয়ে আল-ইত্তিহাদ আশাবাদী হতেই পারে। বুধবার অকল্যান্ড সিটির বিপক্ষে প্রথম রাউন্ডে ৩-০ গোলের বড় নিশ্চিত করেছেন আল-ইত্তিহাদ।

প্রথম খেলোয়াড় হিসেবে চারটি ক্লাব বিশ্বকাপ আসরে গোলের কৃতিত্ব দেখিয়েছেন বেনজমা। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ আফ্রিকান চ্যাম্পিয়ন মিশরের আল আহলি।

মেক্সিকান ক্লাব লিও ও উরাওয়া রেড ডায়মন্ডসের মধ্যকার কোয়ার্টার ফাইনালের বিজয়ী দল শেষ চারে সিটির মুখোমুখি হবে।
বর্তমান ফর্মেটে এটাই ক্লাব বিশ্বকাপের সর্বশেষ আসর।

২০২৫ সাল থেকে প্রতি চার বছরে বর্ধিত পরিসরে ৩২ দল নিয়ে ক্লাব বিশ্বকাপের খেলা অনুষ্ঠিত হবে। প্রথমবারের মত বড় আয়োজনের টুর্ণামেন্টটি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে। তার আগে অবশ্য আগামী বছর যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ আয়োজিত হচ্ছে।

 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১