কক্সবাজারে আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি সম্মেলন শুরু


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২৩ । ৭:০১ অপরাহ্ণ
কক্সবাজারে আন্তর্জাতিক তথ্যপ্রযুক্তি সম্মেলন শুরু

টেকনিক্যাল পেশাজীবী সংগঠন ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই), বাংলাদেশ সেকশন-এর উদ্যোগে ‘২৬তম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার এন্ড ইনফরমেশন টেকনোলজি, আইসিসিআইটি-২০২৩’ এবং ‘১০ম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পাওয়ার সিস্টেমস’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স পর্যটন নগরী কক্সবাজারের হোটেল লং বিচে শুরু হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় প্রধান অতিথি হিসেবে কনফারেন্সের উদ্বোধন করেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক এডভান্সড রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক ও আইইইই লাইফ ফেলো প্রফেসর ড. সাইফুর রহমান।

এতে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব স্যান ডিয়েগো, ক্যালিফোর্নিয়ার অধ্যাপক ও আইইইই  প্রেসিডেন্ট (ইলেক্ট-২০২৪) প্রফেসর ড. ক্যাথলিন এ. ক্র্যামার এবং গেস্ট অব অনার ছিলেন ভারতের অটল বিহারী বাজপেয়ী ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি এন্ড ম্যানেজমেন্টের পরিচালক প্রফেসর ড. এসএন সিং।

আইসিসিআইটি ২০২৩-এর জেনারেল চেয়ারের দায়িত্ব পালন করছেন যুক্তরাষ্ট্রের মিনেসোটা স্টেট ইউনিভার্সিটির কলেজ অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির ডিন প্রফেসর ড. মোহাম্মদ এস আলম এবং আইইইই ডব্লিউআইই চেয়ার ও বুয়েটের ইইই বিভাগের প্রফেসর ড. সেলিয়া শাহনাজ।

এছাড়া তিনি আইসিপিএস ২০২৩-এর জেনারেল চেয়ারের হিসেবেও দায়িত্ব পালন করছেন। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন আইইইই বাংলাদেশ সেকশনের চেয়ার, কনফারেন্স অরগ্যানাইজিং চেয়ার ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর সিএসই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কনফারেন্সের টেকনিক্যাল প্রোগ্রাম চেয়ার ও বুয়েটের ইইই বিভাগের প্রফেসর ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ।

এবারের আইসিসিআইটি’র জন্য জমাকৃত ৮৫৭ প্রবন্ধ থেকে উপস্থাপনের জন্য ৫৫২টি এবং আইসিপিএস’র জন্য জমাকৃত ২১০ প্রবন্ধ থেকে কনফারেন্সে উপস্থাপনের জন্য ১৪৬ টি নির্বাচিত হয়। কনফারেন্স দুটিতে ১৩ টি কী- নোট স্পিচ, ২টি ইন্ডাস্ট্রি টক এবং ১টি প্যানেল ডিসকাশন থাকছে।

এছাড়া কনফারেন্সের প্রথম দিন ‘ব্রিজিং দ্য গ্যাপ বিটুইন রিসার্চ এন্ড ইন্ডাস্ট্রি স্টার্টআপ’ শীর্ষক টিউটোরিয়াল সেশন অনুষ্ঠিত হয়। এর আগে একই ভেন্যুতে নবীন শিক্ষার্থী-গবেষক-উদ্যোক্তাদের উদ্বুদ্ধ করার জন্য ৬টি কো-লোকেটেড কনফারেন্স অনুষ্ঠিত হয়।

কনফারেন্সে তথ্যপ্রযুক্তি ও পাওয়ার সিস্টেমস বিষয়ক গবেষণার তথ্য-উপাত্ত বিনিময়ের পাশাপাশি প্রযুক্তি সম্পর্কিত সর্বশেষ অগ্রগতি বিষয়ে আলোকপাত করা হচ্ছে।

এতে দেশ-বিদেশের শিক্ষক, গবেষক ও প্রকৌশল শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার অন্তত ৪০০ জনের মিলনমেলা বসে এবং অবশিষ্ট গবেষকগণ ভার্চুয়ালি দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে যোগ দেন। উল্লে¬খ্য, আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৭ টায় কনফারেন্সের সমাপনী অনুষ্ঠিত হবে।

 

সূত্র : বাসস

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১