ওজন কমছে, কিন্তু কারণ কী?


অনলাইন ডেস্ক
প্রকাশের সময় : ডিসেম্বর ১৪, ২০২৩ । ১:২৬ অপরাহ্ণ
ওজন কমছে, কিন্তু কারণ কী?

ওজন কমানোর জন্য অনেকেই অনেক কিছু করেন। কেউ নিয়মিত শরীরচর্চা করেন, কেউ ডায়েট বদলান, কেউ আবার জীবনযাপনে নানা ধরনের বদল আনেন। কারণ বেশির ভাগ ক্ষেত্রেই অনিয়ন্ত্রিত এবং মাত্রাতিরিক্ত ওজন বৃদ্ধি খুব একটা স্বাস্থ্যকর নয়।

কিন্তু ওজন যদি কোনো কারণ ছাড়াই দ্রুত ওজন কমতে থাকে, সেটিও মোটেই ভালো কথা নয়। কোনো নিয়মে বদল না করে বা স্বাভাবিকভাবে খাবার খেয়েও যদি হঠাৎ ওজন কমে যায়, তা কঠিন রোগের পূর্বাভাস হতে পারে। কোন কোন কারণে এমন হয় জেনে নিন।

ক্যানসার: এই মরণব্যাধিতে আক্রান্ত হলে বেশির ভাগ মানুষেরই ওজন দ্রুত কমতে থাকে। অনেক সময়ে উপসর্গের আগেই এই লক্ষণটি দেখা দেয়। তেমন কিছু হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

ডিমেনশিয়া: এই রোগে আক্রান্ত হলে রোগী বহু কিছু মনে রাখতে পারেন না। তার মধ্যে একটি হলো, তিনি ঠিক সময়ে খাবার খেয়েছেন কিনা। সেই কারণেই খাওয়া হয় না অনেক সময়েই। ফলে ওজন কমতে থাকে।

অ্যানোরেগজিয়া: এই অসুখে যারা আক্রান্ত হন, তারা সব সময়ই ভয় পান, তাদের বুঝি ওজন বেড়ে গেল। এটি একধরনের মানসিক জটিলতা। এখান থেকে না খাওয়ার প্রবণতা বাড়তে থাকে। তাতেই ওজন মাত্রাতিরিক্ত কমতে থাকে।

রিউমাটয়েড আর্থারাইটিস: এটি এমন এক অসুখ, যাতে পেশি এবং মেদ দ্রুত গলতে থাকে। এই আর্থারাইটিসেরও প্রাথমিক লক্ষণই হলো ওজন হ্রাস। তেমন কিছু হলে চিকিৎসকের পারমর্শ নিন।

হাইপারথাইরয়েডিজম: এটি থাইরয়েড গ্রন্থির সমস্যা। এতে থাইরয়েড গ্রন্থির কাজে কিছু বেনিয়ম দেখা দেয়। তার ফলে বেড়ে যায় বিপাক হার। তাতে কমে ওজন। এটির চিকিৎসা না করালে বাড়তে থাকে হৃদরোগের আশঙ্কা।

টিবি বা যক্ষা: বিশেষ ধরনের ব্যাকটেরিয়ার সংক্রমণে এই অসুখটি হয়। তার ফলেও ওজন কমে। ওজন কমার উপরে কোনো নিয়ন্ত্রণ থাকে না। অপুষ্টিতেও ভোগেন অনেকে। ওজন হ্রাসের সঙ্গে কাশি এর অন্যতম লক্ষণ হতে পারে। এসব ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অবসাদ: যারা ডিপ্রেশনের সমস্যায় ভোগেন, তাদের ওজন কোনো নিয়ম না মেনে কমতে পারে। ডিপ্রেশনের কারণে শরীরে কিছু হরমোনের ভারসাম্যের অভাব হয়। এগুলো ওজন কমিয়ে দিতে পারে মারাত্মক ভাবে।

এইডস: এইচআইভি সংক্রমণের অন্যতম লক্ষণও হলো ওজন হ্রাস। এটি হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। প্রাথমিক অবস্থায় সেটি টের না পাওয়া গেলেও ওজন হ্রাস এ রোগের গোড়ার দিকের উপসর্গ হতে পারে।

পেটের কিছু রোগ: ক্রোনস ডিজিজ বা ল্যাকটোস ইনটলারেন্সের মতো কিছু সমস্যায় ওজন কমতে পারে। এগুলো পেটের অসুখ। এর পাশাপাশি অন্ত্রের কোনো অংশে চোট লাগলেও এই সমস্যা হতে পারে। চিকিৎসকের পরামর্শ নিয়ে পরীক্ষা করালে সেগুলো ধরা পড়তে পারে।

ডায়াবিটিস: টাইপ ১ বা টাইপ ২ ডায়াবেটিসের কারণে ওজন কমতে পারে। যাদের ওজন হঠাৎ কোনো কারণ ছাড়া কমতে থাকে, তাদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে রক্ত পরীক্ষা করানো উচিত।

 

সূত্র: দৈ/যু

পুরোনো সংখ্যা

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১